অনলাইন নিউজ পোর্টাল মালিকদের ৭দফা দাবি দিয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠি

স্টাফ রিপোর্টার:
১৫ জুলাই ২০১৯ সোমবার অনলাইন নিউজ পোর্টাল ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর আহ্বায়ক আমিনুল ইসলাম বুলু ও সদস্য সচিব রাশিদুল হাসান বুলবুল এর স্বাক্ষরিত পত্রে নিম্নে ৭দফা দাবিগুলো তুলে ধরেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছাপা পত্রিকা এখন অস্তিত্ব সংকটে। হাতে গোণা কয়েকটি বাদে অধিকাংশ পত্রিকায় লোকশান গুনছে বছরের পর বছর ।

এ অবস্থা থেকে উওরণে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেছেন প্রযুক্তি এবং আধুনিকতার প্রভাবে এ ধরনের আবর্তন আসতে থাকবে, তবে এ আবর্তনের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, প্রযুক্তি বিশ্বকে সহজেই জানার সুযোগ করে দিয়েছে।

ছাপা পত্রিকা প্রসঙ্গে তিনি বলেন – সারা জীবন যদি একটি ধারাবাহিকতা চলতে থাকে তাহলে তো হবে না। বিশ্বের অনেক নামিদামি পত্রিকা বন্ধ হয়ে গেছে। এমন অনেক পত্রিকা এখন শুধু অনলাইনে চলে, ছাপানো হয় না। প্রযুক্তি এবং আধুনিকতার প্রভাবে এধরনের আবর্তন আসতেই থাকবে, তবে এ আবর্তনের সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে।

দাবিগুলো তুলে ধরা হলো ।
১) অনলাইন নিউজ পোর্টালের রেজি: ফি ২০০০/- টাকা ধার্য করে সমস্ত অনলাইন পত্রিকাকে নিবন্ধন দেওয়ার দাবি জানাছি।
২) ধরুন আবেদনকৃত ৮ হাজার পত্রিকার মালিক ২ হাজার টাকা দিলে তাতে সরকারী কোষাগারে (৮০০০ী২০০০)=১,৬০,০০০০০/- টাকা বছরে আদায় করা সম্ভব। এছাড়া ৮০০০ হাজার পত্রিকা পক্ষ থেকে ট্রেড লাইসেন্স বাবদ আদায় করা হচ্ছে প্রায় ২ থেকে ৩ কোটি টাকা।
৩) প্রতিটি অনলাইন নিউজ পোর্টাল থেকে প্রতি বছর তথ্য মন্ত্রনালয়ের নির্ধারিত ট্রেজারী চালানের মাধ্যমে ২০০০ হাজার করে টাকা নেওয়ার প্রস্তাব করছি। যাতে সেই টাকা দিয়ে অনলাইন নিউজ পোর্টালের মালিক পক্ষের সাথে বছরে ২/৩ বার সংলাপ, সেমিনার করা যেতে পারে। এছাড়া রোজার মধ্যে পত্রিকার মালিক পক্ষের সাথে প্রতি বছর ইফতার করা যেতে পারে। তাতে দেখা যাবে অনলাইন নিউজ পোর্টালের মালিক পক্ষের সাথে তধ্য মন্ত্রণালয়ের একটি গভীর সর্ম্পক বিরাজমান থাকবে এবং মালিক পক্ষের মধ্যে চাঙ্গা মনোভাব থাকবে ।
৪) কোন অনলাইন নিউজ পোর্টালের মালিক পক্ষ যদি পরপর ৩ বছর তথ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ট্রেজারী চালানের মাধ্যমে ২০০০/- পরিশোধ না করেন তাহলে তার নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়ার প্রস্তাব করছি । প্রয়োজনে ৩ বছরের ৬০০০/- না দিলে ১৫ দিনের মধ্যে দেওয়ার জন্য নোটিশ প্রধান করা যেতে পারে। তারপর ও না দিলে তার নিউজ পোর্টাল চুড়ান্ত ভাবে বন্ধ করে দেওয়ার প্রস্তাব করছি ।
৫) কোন নিউজ পোর্টালের মালিক/সাংবাদিক নিউজ কভার করতে গিয়ে শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হন, তাহলে রাষ্ট্রীয় কোষাাগার থেকে আর্থিক সহযোগিতার দাবি জানাচ্ছি।
৬) প্রতিটি সরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে রাজধানী থেকে প্রকাশিত অনলাইন নিউজ প্রোর্টালের একজন করে সাংবাদিক ঢোকার অনুমতি দেওয়া, তবে আমন্ত্রণ সাপেক্ষে যেমন: ক) সচিবালয় খ) প্রধানমন্ত্রীর কার্যালয়, গ) গণভবন, ঘ) বঙ্গভবন, ঙ) সংসদ ভবন, চ) জাতীয় স্টোডিয়াম সহ অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ।
৭) পরিশেষে রাজধানী থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল গুলোকে জাতীয় অনলাইন নিউজ পোর্টালে স্বীকৃতি দেওয়া এবং প্রতিটি অনলাইন নিউজ পোর্টকে তথ্য মন্ত্রণালয়ের অ্যাক্রিডিটেশন কার্ড দেওয়া। প্রতিটি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের সুযোগ দিয়ে তাদের কার্যক্রমকে গতিশীল রাখার দাবি জানাচ্ছি। ####






সংযুক্তিমূলক সংবাদ ..

  • নান্দাইলে মার্কেটে আগুন
  • মিরপুরে বাসা থেকে বৃদ্ধা ও গৃহকর্মীর মরদেহ উদ্ধার
  • শার্শায় জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপনে আলোচনা সভা অনুষ্ঠিত
  • শাহজালালে সাড়ে ৮ কেজি সোনাসহ যাত্রী আটক
  • চিরিরবন্দরে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা
  • বেনাপোল সীমান্তে অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় বিএসএফ সদস্য আটক : পতাকা বৈঠকের মাধ্যমে হস্তান্তর
  • কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
  • মানবতার কল্যাণ ফাউন্ডেশন এর উদ্দ্যোগে বৃদ্ধাশ্রমে শীত বস্ত্র বিতরন
  • Leave a Reply