শুরু হয়েছে অগ্নিঝরা মার্চ

সাতক্ষীরা নিউজ ডেস্ক ::শুরু হয়েছে অদম্য সাহস আর আত্মপ্রত্যয়ের অগ্নিঝরা মার্চ। ১৯৭১ এর এই মাসকে ধরা হয় মুক্তি সংগ্রামের চূড়ান্ত ক্ষণ হিসাবে। এ মাসে দেশজুড়ে তীব্র আন্দোলন গড়ে তোলে স্বাধীনতাকামী জনতা। নতুন পতাকা, বজ্রকন্ঠ ঘোষণা ও কালরাত- সব মিলিয়ে নানা ঘটনা প্রবাহে উত্তাল ছিল ১৯৭১ এর মার্চ।সাতক্ষীরা নিউজ ডেস্ক ::শুরু হয়েছে অদম্য সাহস আর আত্মপ্রত্যয়ের অগ্নিঝরা মার্চ। ১৯৭১ এর এই মাসকে ধরা হয় মুক্তি সংগ্রামের চূড়ান্ত ক্ষণ হিসাবে। এ মাসে দেশজুড়ে তীব্র আন্দোলন গড়ে তোলে স্বাধীনতাকামী জনতা। নতুন পতাকা, বজ্রকন্ঠ ঘোষণা ও কালরাত- সব মিলিয়ে নানা ঘটনা প্রবাহে উত্তাল ছিল ১৯৭১ এর মার্চ।

ছিল শতবাঁধা, প্রতিবাদ কিংবা প্রতিরোধও ছিল অবিরত। শুরুটা বাহান্নতে, এরপর মুক্তি সংগ্রামের নানা ধাপ অতিক্রম করে ৭০ এর সাধারণ নির্বাচনে নিরঙ্কুশভাবে জয় পায় বাঙালি। শুরু হয় পাকিস্তানী সামরিক জান্তার নীল নকশা বাস্তবায়ন। বাঙালিও সমস্ত শক্তি দিয়ে প্রতিবাদ করেছিল।

একাত্তরের ৭ মার্চে দু:খ ভারাক্রান্ত হৃদয় নিয়ে বঙ্গবন্ধু দাঁড়ালেন জনতার সামনে। বললেন, বাঙালির বঞ্চনার কথা, শোষণ আর শাসিত হবার কথা। উনিশ মিনিটের এক জাদুকরী ভাষণে জাতিকে দীপ্ত মুক্তিসেনানিতে রূপান্তরিত করতে সক্ষম হয়েছিলেন বঙ্গবন্ধু।

২৫ শে মার্চ ১৯৭১ এ বাঙালি জীবনে আসে নিকষ কালো রাত। পাকিস্তানি বাহিনী ঝাঁপিয়ে পড়ে নির্বিচারে হত্যা করে ঘুমন্ত সাধারণ মানুষকে।

এ রকম নানা ঘটনার সাক্ষী হয়ে থাকলো একাত্তরে মার্চ। উত্তাল সেই মার্চ একই সাথে অহংকার ও সাহসের।

ইতিহাসবিদ অধ্যাপক মেজবাহ কামাল বলেন, ‘১৯৭১ এর ১ মার্চ ইয়াহিয়া খান ৩ তারিখের জাতীয় পরিষদের অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। এই ঘোষণায় পাকিস্তানের দুরভিসন্ধি প্রকাশ পেয়ে যায়। এর পরপর মানুষ বিক্ষোভে ফেটে পড়ে।’

অপরিসীম ত্যাগের পর বাঙালি স্বাধীনতা অর্জন করেছে ঠিক। তবে এখনও অর্জনের আছে অনেক কিছু। তাই দীর্ঘ সময় পার করার পরও প্রতিবছরই মার্চ যেন বাঙালিকে নতুন বোধ ও চেতনায় জাগ্রত করে।



(পরবর্তী র্সবাদ ...) »



সংযুক্তিমূলক সংবাদ ..

  • ঢাকার কোনো রুটেই সুপ্রভাত বাস চলবে না: মেয়র আতিকুল
  • চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছাড়াবে ৮ শতাংশ
  • বাসচাপায় বিইউপি ছাত্র নিহত চালকের ফাঁসির দাবিতে সড়কে শিক্ষার্থীরা
  • আগামীর সব নির্বাচন ৯টা থেকে ৫টা পর্যন্ত: ইসি
  • হাঁটছেন ওবায়দুল কাদের, বুধবার বাইপাস সার্জারি
  • রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে ৫ ভোটগ্রহণ কর্মকর্তা নিহত
  • উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপের ভোট শেষ, চলছে গণনা
  • ক্রাইস্টচার্চে হতাহতের ঘটনায় মন্ত্রিসভার শোক ও নিন্দা
  • Leave a Reply