সাতক্ষীরায় জলাবদ্ধ এলকায় খাঁচায় মাছ ও সবজি চাষ বিষয়ে ভেলিডেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত

dsc03924-copy

আব্দুর রহিম :: সাতক্ষীরায় জলাবদ্ধ এলকায় খাঁচায় মাছ ও সবজি চাষ বিষয়ে ভেলিডেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে মোজাফ্ফার গার্ডেনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ডেপুটি চিফ (ফিশারিজ) ড. রহমত আলীর সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্লুগোল্ড’র ইনোভেশন ফান্ড ম্যানেজার বদুঈন স্ট্রেক। সদর উপজেলার ফিংড়ী ও ধুলিহর ইউনিয়নের জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ আয় বদ্ধক মূলক কাজ হিসেবে খাঁচায় মাছ চাষ করে ব্যাপক লাভবান মানুষের আয়ের একটি ক্ষেত্র তৈরী হয়েছে।

ব্লুগোল্ড ও পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রাকটিক্যাল এ্যাকশন এর কারিগরি সহায়তায় এবং সুশীলনের বাস্তবায়নে পরিচালিত খাঁচায় মাছ চাষ ও সবজি চাষ প্রকল্পের কৃষক ভেলিডেশন ওয়ার্কশপে কৃষক ও কৃষাণীরা অংশ নেয়। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্লুগোল্ড প্রোগ্রাম ফিশারিজ এক্সপার্ট ড. সামসুল হুদা, সদর উপজেলা কৃষি অফিসার মো. আমজাদ হোসেন, প্রাকটিজ এ্যান্ড প্রোগ্রাম ডেভেলপমেন্ট হেড পলিসি ড. ফারুকুল ইসলাম, ফিংড়ি ইউপি চেয়ারম্যান মো. সামছুর রহমান, ধুলিহর চেয়ারম্যান মো. মিজানুর রহমান (বাবু সানা), সূশীলনের সহকারী পরিচালক সদি”্চদা নন্দ বিশ্বাস প্রমুখ।

এসময় কৃষি, মৎস্য, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ ও ফিংড়ি ও ধুলিহর ইউনিয়নের মৎস্য চাষী ও প্রাকটিকাল এ্যাকশন ও সূশীলনের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সুশীলনের সিনিয়র প্রোগ্রামার জি.এম মনিরুজ্জামান।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • বিনেরপোতা ত্রিশ মাইলে লবণ সহিষ্ণু জাত বিনা ধান -১০ এর মাঠ দিবস
  • সদরের কোমরপুরে লবণ সহিষ্ণু জাত বিনা ধান ১০ এর মাঠ দিবস
  • সাতক্ষীরায় লবণ সহিষ্ণু জাত বিনা ধান -১০ এর মাঠ দিবস
  • আশাশুনিতে বোরো ধানের বাম্পার ফলন : কৃষকদের মুখে হাসির ঝলক
  • সিরাজগঞ্জে বাদাম চাষ করে নদীভাঙা মানুষের মুখে এখন হাসি ফুটেছে
  • আশাশুনিতে গ্রীষ্মকালীন সবজি বীজ বিতরণ
  • তালায় ব্লাস্ট নামক ছত্রাকের আক্রমনে মাঠের পর মাঠ ধানের শীষ শুকিয়ে যাচ্ছে