দেবহাটায় পুকুর থেকে কয়েক যুগের হাতির ধ্বংশ অবশেষ উদ্ধার!

20

সুজন ঘোষ,দেবহাটা :: দেবহাটায় এক পুকুর থেকে কয়েক যুগের হাতির ধ্বংশ অবশেষ উদ্ধার হয়েছে। গত বুধবার উপজেলার সখিপুর ইউনিয়নের কোঁড়া গ্রামের আব্দুল হামিদ মুহুরির একটি পুকুর খনন কালে মাটির নিচে একটি হাড়ের অংশ দেখতে পায় শ্রমিকরা। পরদিন বৃহস্পতিবার পুনরায় খনন কালে একটি বিরাট বড় হাড়ের সন্ধান মেলে।

শ্রমিকরা যতই খুড়তে থাকে ততই এই পরিধি বাড়তে থাকে। আস্তে আস্তে মাটির নিচ থেকে উঠে আসে প্রকান্ড এক প্রাণির ধ্বংশ অবশেষের কিছু অংশ। যার মধ্যে রয়েছে বিশাল প্রাণির লেজের অংশ থেকে প্রায় ঘাড় পযন্ত বিভিন্ন অংগের হাড়। এর মধ্যে রয়েছে বিশাল বিশাল ৪টি পা, মেরুডন্ডের হাড়, পেটের দুপাশের অসংখ্য হাড়।

বৃহস্পতিবার বিষয়টি এলাকার সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়লে উৎসুক জনতার ভীড় জমে। পরে বেলা ১২টার দিকে থানা পুলিশকে অবহিত করলে উদ্ধারকৃত হাড়গোড়গুলো পুলিশের হেফাজতে নেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন দেবহাটা থানার উপ-পরিদর্শক উজ্বল দত্ত, মাজরিহা হোসাইন, সহকারী উপ-পরিদর্শক আব্দুস সামাদ। তবে এঘটনায় স্থানীয়দের মাঝে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। মুহূর্তের মধ্যে এক প্রান্ত থেকে অপরপ্রান্ত পযন্ত ছড়িয়ে পড়ায় উদ্ধারকৃত অংশ দেবহাটা থানায় নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য যে, কয়েক বছর পূর্বে উক্ত পুকুর থেকে একটি প্রাণির বিশাল আকারে মাথার অংশ উদ্ধার হওয়ার পর ঢাকা নিয়ে পরীক্ষা শেষে যাদুঘরে রাখা হয়েছে বলে জানাগেছে। তবে স্থানীয়দের ধারণা ও পরীক্ষা শেষে হাতির মাথা হিসাবে প্রমাণিত হয়। সেই ধারণায় স্থানীয়রা এটি হাতির দেহের অংশ বিশেষ বলে দাবি করেছেন।

এবিষয়ে পুকুরটির মালিক আব্দুল হামিদ জানান, কয়েক যুগ আগে উক্ত স্থানটি দিয়ে নদী ও জঙ্গল ছিল। সে কারণে হয়ত হাতিসহ বিভিন্ন প্রজাতির প্রাণির দেখা মিলত।



« (পূর্ববর্তী সংবাদ)



সঙ্গতিপূর্ণ আরো খবর

  • কলারোয়ায় আজান ও কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত
  • কলারোয়ায় পলাতক আসামীসহ আটক -৩
  • কলারোয়ায় কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী পালন
  • তালায় ৮ বছরের শিশু মালা ধর্ষিত : ধর্ষক আটক
  • বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সাতক্ষীরা জেলা শাখার আহবায়ক কমিটির পরিচিতি ও মতবিনিময় সভা
  • আশাশুনিতে ৭০% ভর্তূতির আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ
  • শিশুদের মানসম্মত শিক্ষার জন্য যা প্রয়োজন সরকার সে ব্যবস্থা গ্রহণ করবে- এমপি রিফাত আমিন
  • সাতক্ষীরায় পপুলার লাইফ ইনস্যুরেন্স কোং লিঃ এর মেয়াদ উত্তীর্ণ ৩২ টি চেক প্রদান