পাইকগাছায় আলোচিত গাছুয়া নদী অবমুক্ত ঘোষণা

18-04-17

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: অবশেষে পাইকগাছার বহুল আলোচিত গাছুয়া নদী পানি সরবরাহ ও জনসাধারণের ব্যবহারের জন্য অবমুক্ত ঘোষণা করা হয়েছে স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ শেখ মোঃ নূরুল হকের প্রচেষ্টা ও প্রশাসনের হস্তক্ষেপে। সোমবার বিকেলে মাগুরা দেলুটি মোহাম্মদিয়া জামে মসজিদ মাঠে এলাকাবাসীর সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক নাজমুল আহসানের নির্দেশে উপজেলা নির্বাহী কর্তকর্তা মোঃ ফকরুল হাসান আলোচিত গাছুয়া নদী অবমুক্ত করেন।

ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা সমবায় কর্মকর্তা মুকুন্দ বিশ্বাস, দেলুটি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নির্মল কান্তি মন্ডল, এসআই ফারুক হোসেন, এসআই আলাউদ্দিন আজাদ। এসময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন ভুমি কর্মকর্তা মোঃ এনামূল হক, ইউপি সদস্য প্রীতিলতা ঢালী, কিংশুক রায়, শিবপদ মন্ডল, রনধীর মন্ডল, শিক্ষক খগেন্দ্র নাথ মন্ডল, আবুল হোসেন গাজী, জিতেন্দ্র নাথ ঢালী।

প্রসঙ্গত, উপজেলার দেলুটি ইউনিয়নের মাগুরা দেলুটি ও জিরবুনিয়া গ্রামের পানি সরবরাহের একমাত্র মাধ্যম হচ্ছে ৫৬ একর আয়তনের গাছুয়া নদী। নদীটির দু’দিকে রয়েছে দু’টি স্লুইচ গেট। বদ্ধ নদী হিসেবে নদীটি ইজারা দেয়ায় ইজাদার কর্তৃক নদীর বিভিন্ন স্থানে বাঁধ ও নেট-পাটা দিয়ে মাছ চাষ করায় একদিকে মারাত্মকভাবে ব্যাহত হয় পানি সরবরাহ।

অপরদিকে অকেজো হয়ে পড়ে সরকারি দু’টি স্লুইচ গেট। এতে দূর্ভোগে পড়েন এলাকার শত শত পরিবার। বিঘিœত হয় সাধারণ মানুষের কৃষি ফসল উৎপাদন ও মাছ চাষ। নদীটি অবমুক্ত করার জন্য এলাকাবাসী দীর্ঘদিন দাবি জানিয়ে আসছিল। স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের মাধ্যমে এলাকাবাসী বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করেন।

এলাকার শত শত পরিবারের সুবিধার কথা চিন্তা করে সংসদ সদস্য এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক নদীটি অবমুক্ত করার জন্য ভূমি মন্ত্রাণালয় বরাবর ডিও লেটার দেন। ১০/১১/২০১৪ তারিখে ভূমি মন্ত্রাণালয়ের ২৩তম সরকারি জলমহল প্রদান সংক্রান্ত কমিটির সভায় নদীটি অবমুক্ত করার সিদ্ধান্ত গৃহিত হয়। এরই আলোকে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোমবার সরেজমিন গিয়ে এলাকাবাসীর সাথে মতবিনিময় করে গাছুয়া নদী অবমুক্ত করেন।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • পাইকগাছায় পাশবিক নির্যাতনে আহত গৃহবধু হালিমার মৃত্যু ॥ ময়না তদন্ত ছাড়াই লাশ দাফন
  • বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরল ১ শিশুসহ ১২ তরুনী
  • ভাসমান বেঁদে পরিবারের মাঝে পুলিশ সুপারের খাদ্য দ্রব্য বিতরণ
  • পার্বতীপুরে ৮ দফা দাবী বাস্তবায়নের দাবীতে বিক্ষোভ মিছিল
  • সুনামগঞ্জের ডলুরা সীমান্ত হাট সাড়ে ১৭ লাখ টাকার ভারতীয় পণ্য আটক
  • উল্লাপাড়ায় পলাতক জেএমবি সদস্য ময়নুল গ্রেফতার
  • ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা রসেতুটি ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী
  • পাইকগাছায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অবৈধভাবে ৫টি রাস্তার শতাধিক গাছ কর্তনের অভিযোগ প্রমানিত