নলতা শরীফ টাউনপাড়া সবুজ সংঘসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নববর্ষ উদযাপন

no-image

মনিরুজ্জামান মহসিন : সারাদেশের ন্যায় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা শরীফ টাউনপাড়া সবুজ সংঘ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ ১৪২৪ উদ্যাপন করা হয়েছে।

নলতা শরীফ টাউনপাড়া সবুজ সংঘের প্রধান উপদেষ্টা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল এমপি’র বিশেষ দিক নির্দেশনা ও সহযোগিতায়, বিশিষ্ট সমাজসেবক মো. তারিকুল ইসলামের সহযোগিতায় অন্যান্য বছরের ধারা অব্যাহত রেখে বাংলা নববর্ষ উপলক্ষে নলতা শরীফ টাউনপাড়া সবুজ সংঘ এবছর ৪ দিনের বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। কিছু কর্মসূচী ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং বেশকিছু কর্মসূচী সম্পন্নের পথে। নলতা শরীফ টাউনপাড়া সবুজ সংঘের সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক মো. আব্দুর রাশেদ, অনুষ্ঠানের আহবায়ক মো. নেওয়াজ আহ্ছানসহ বিভিন্ন কর্মকর্তা ও সদস্যদের নানা ধরনের কর্মতৎপরতায় বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালা হলো- বৈশাখের ১ম দিন শুক্রবার : সকাল ৭টা থেকে ১১ টা পর্যন্ত পান্তাভাত খাওয়া, দুপুর ৩টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বাঙালী ঐতিহ্যের নানা সাজে সজ্জিত বৈশাখীর বিশাল শোভাযাত্রা।

বৈশাখের ২য় দিন শনিবার : বিকাল ৩ টা হতে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মহান স্বাধীনতা ও বিজয় দিবসের বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান। রাত ৮ টা হতে ম্যাগাজিন অনুষ্ঠান।

বৈশাখের ৩য় দিন রবিবার : বিকাল ৩ টা হতে নলতা হাইস্কুল মাঠে প্রীতি ক্রিকেট ম্যাচ , রাত ৯টা হতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বৈশাখের ৪র্থ দিন সোমবার : বিকাল ৩টায় বৈশাখী র‌্যাফেল ড্র। রাত ৮ টায় বাউল সঙ্গীত ও সংশ্লিষ্টদের মধ্যে বৈশাখী প্রীতিভোজ।

এছাড়া বাংলা নববর্ষ উপলক্ষে নলতা মাধ্যমিক বিদ্যালয়, মাঘুরালী ডায়নামিক সংঘ আমরা “ক” জন যুব দল সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে দিবসটি যথাযথভাবে পালিত হয়েছে। উল্লেখ্য, বাংলা নববর্ষ উদ্যাপন সরাকারিভাবে সকল সরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়েছে। নববর্ষ উদ্যাপনে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ২০ % ভাতা পেলেও দেশের প্রায় ৫ লক্ষ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা তাদের ন্যায্য দাবী থেকে পরপর দু’বছর বঞ্চিত হয়। তারপরও সরকারি নির্দেশনা অনুযায়ী বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যথাযথভাবে বাংলা নববর্ষ উদ্যাপন করে নিরব প্রতিবাদ জানান বলে জানা গেছে।


খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজে বাংলা নববর্ষ উদযাপন

বিশেষ প্রতিনিধি: সারাদেশের ন্যায় দেবহাটা উপজেলাধীন সখিপুরের ঐতিহ্যবাহী খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজের আয়োজনে শুক্রবার সকালে বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে কলেজ ক্যাম্পাসে র‌্যালী, আইসিটি হল রুমে দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাঙালীর ঐতিহ্যের পান্তাভাত খাওয়া হয়েছে। নববর্ষের আলোচনায় কলেজের উপাধ্যক্ষ আলহাজ্জ মো. আব্দুল মজিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অত্র কলেজের অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম। সহকারী অধ্যাপক মো. মনিরুজ্জমান মহসিন’র সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. কামিদুল হোসেন, শিক্ষক ও সংবাদকর্মী মো. আবু তালেব। স্থানীয় বিভিন্ন গণ্যমান্য ও ব্যবসায়ীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ব্যবসায়ী মো. আব্দুল গণি। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান মো. আকবর আলী। আলোচনা সভায় ি আরো উপস্থিত ছিলেন কলেজ পরিচালনা পর্ষদের সদস্য সরদার আমজাদ হোসেন, সহকারী অধ্যাপক মো. আজহারুল ইসলাম, সহকারী অধ্যাপক শেখ মিজানুর রহমান, মো. মইনুদ্দিন খান, মো. শহীদুল ইসলাম, এ এস এম মিজানুর রহমান, মো. মাসুদ করিম, মো. আব্দুর রহমান, স্বপন কুমার মন্ডল, মো. আবু জাফর সিদ্দিকী, মো. রোকনুজ্জামান, মোছা. আনোয়ারা খাতুন, শাহজাহান কবীর, মো. রফিকুল ইসলাম, জি.এম আসাদুজ্জামানসহ অন্যান্য শিক্ষক-কর্মচারীবৃন্দ, শিক্ষার্থী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের মাঝে বিভিন্ন সঙ্গীত পরিবেশিত হয়।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • কলারোয়ায় আজান ও কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত
  • কলারোয়ায় পলাতক আসামীসহ আটক -৩
  • কলারোয়ায় কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী পালন
  • তালায় ৮ বছরের শিশু মালা ধর্ষিত : ধর্ষক আটক
  • বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সাতক্ষীরা জেলা শাখার আহবায়ক কমিটির পরিচিতি ও মতবিনিময় সভা
  • আশাশুনিতে ৭০% ভর্তূতির আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ
  • শিশুদের মানসম্মত শিক্ষার জন্য যা প্রয়োজন সরকার সে ব্যবস্থা গ্রহণ করবে- এমপি রিফাত আমিন
  • সাতক্ষীরায় পপুলার লাইফ ইনস্যুরেন্স কোং লিঃ এর মেয়াদ উত্তীর্ণ ৩২ টি চেক প্রদান