আদালতে ডাণ্ডাবেড়ি পরিয়ে না আনার নির্দেশ হাইকোর্টের

img_20151116_155422

সাতক্ষীরা নিউজ ডেস্ক :: আর কোনো আসামিকে আদালতে ডাণ্ডাবেড়ি পরিয়ে উপস্থিত না করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ভবিষ্যতে এ বিষয়ে সতর্ক থাকারও নির্দেশ দেন বিচারক।

আর কোনো আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে উপস্থিত করা হবে না মর্মে হাইকোর্টকে জানান ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলাম।

তলবের প্রেক্ষিতে সোমবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে ব্যাখ্যা দেন ডিআইজি প্রিজন।

পরে আদালত থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমরা আদালতে ব্যাখ্যা দিয়েছি চারজন আসামিই জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন (জেএমবি) সদস্য ছিলেন।

আইন অনুযায়ী পুলিশের চাহিদার ভিত্তিতেই যেকোনো আদালতে আমরা আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে পাঠাই। এ ক্ষেত্রেও তাই হয়েছে। তখন আদালত আমাদের বলেছে, ভবিষ্যতে আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে আর আদালতকক্ষে পাঠানো যাবে না। আমরা আদালতের নির্দেশনা মেনে চলব।

অপরদিকে লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী সৈয়দা সাবিনা আহমেদ মলি জানান, চার বছর আগেই ডাণ্ডাবেড়ি পরিয়ে আসামিকে আদালতে হাজির যাবে না মর্মে হাইকোর্ট রায় দিয়েছিল।

রায়ের বিষয়টি তিনি অবগত নন বলে আদালতকে জানান ডিআইজি প্রিজন। দীর্ঘদিন কারাগারে থাকা ১০ আসামিকে আদালতে হাজির করতে বলা হয়েছিল। সেই আসামিদের মধ্যে চারজনকে ডাণ্ডাবেড়ি পরিয়ে আদালতে হাজির করা হয়।

আসামিদের ডাণ্ডাবেড়ি পরিয়ে আদালতে হাজির করায় গত ৭ মার্চ ডিআইজি প্রিজনকে তলব করে হাইকোর্ট। তলবের প্রেক্ষিতে সোমবার ডিআইজি প্রিজন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেন।






সঙ্গতিপূর্ণ সংবাদ

  • প্রতারণা মামলায় রাগীব আলী ও তার ছেলের কারাদণ্ড
  • কলারোয়ায় প্রধান মন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা : ১৫ বছর পর মামলার বাদীর আদালতে জবানবন্দী গ্রহণ
  • খাদিজার হত্যাচেষ্টায় চাপাতি বদরুলের বিরুদ্ধে রায় ৮ মার্চ
  • ২৪ ঘণ্টার মধ্যে ধর্মঘট প্রত্যাহার চেয়ে রিট আবেদন
  • ২৮ কোম্পানির পেনিসিলিন ও ক্যান্সারের ওষুধ উৎপাদন বন্ধে নির্দেশ
  • খালেদাকে ১৪ মার্চ হাজিরের নির্দেশ
  • এমপি লিটন হত্যার দায় স্বীকার কাদেরের, ১৫ দিনের মধ্যে চার্জশিট