আইডিএসইবি’র ৫দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরায় স্ব-স্ব কর্মস্থলে সার্ভেয়ারদের কালো ব্যাজ ধারন


সাতক্ষীরা প্রতিনিধি :: ইনস্টিটিউট অব ডিপ্লোমা সার্ভে ইঞ্জিনিয়ার বাংলাদেশ (আইডিএসইবি) কেন্দ্রীয় কমিটি ঘোষিত ৫দফা দাবী আদায়ের লক্ষ্যে গৃহীত কর্মসুচির অংশ হিসাবে সারা দেশের ন্যায় সাতক্ষীরা সদর ভূমি অফিসে সার্ভেয়ারদের কালো ব্যাজ ধারন পালন করেছে।

বুধবার (০৬ নভেম্বর) সাতক্ষীরা সদর ভূমি অফিসের সার্ভেয়ার তার কর্মস্থলে কেন্দ্রীয় কমিটি ঘোষিত ৫দফা দাবী আদায়ের লক্ষ্যে গৃহীত কর্মসুচির অংশ হিসাবে সারা দেশের ন্যায় আইডিএসইবি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. এমদাদুর রহমান তারেক কালো ব্যাজ ধারন করেন।

আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির নার্য্য দাবী-সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নসহ পাঁচ দফা দাবী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)’। ১০ম গ্রেডে বেতন ছাড়াও কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসি কর্তৃক সুপারিশ প্রাপ্তদের দ্রুত জিও (সরকারী আদেশ) জারি, সকল দপ্তরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং টেকনোলজি)’ প্রতিস্থাপন, ওই পদের সকল কার্যক্রম কারিগরি সংশ্লিষ্ট বিধায় সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং সকল দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দেওয়ার দাবী, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর যাবৎ কোনো পদোন্নতি বা নিয়োগ না থাকায় এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এ সকল শূন্য পদ পূরণে মহামান্য আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় হতে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করেছে।

এরপর সুপারিশ প্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গত ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনো জিও জারি করা হয়নি। যা অত্যন্ত দুঃখজনক। সরকারের সকল দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। অথচ উক্ত বৈষম্য দূরীকরণে ‘সকল ডিপ্লোমাধারীদেরকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেড’ প্রদানে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়ন চ্য়া আইডিএসইবি।

আইডিএসইবি কেন্দ্রীয় কর্মসুচি পালিত হয়েছে প্রত্যেক জেলায় আইডিএসইবি’র শুদ্ধাচার সভা, নিজ নিজ কর্মস্থলের অফিস প্রধানের নিকট দাবীনামা উপাস্থাপন এবং সহকর্মীদের নিকট দাবী সম্বলিত লিফলেট বিতরণ, অফিসে পোষ্টার প্রদর্শণ।

প্রধানমন্ত্রী বরাবর সংশ্লিষ্ট সকল জেলা প্রশাসকের মাধ্যমে আইডিএসইবি কর্তৃক দাবীনামার আবেদন করা, বিভাগীয় কমিশার (সকল) ও ডিপাটমেন্টাল প্রধানদের নিকট দাবীনামার আবেদন, প্রধানমন্ত্রী বরাবর কেন্দ্রীয় আইডিএসইবি কর্তৃক দাবীনামার আবেদন করা, কালো ব্যাজ ধারন, নিজ নিজ কর্মস্থলে অফিস সময়ের অতিরিক্তি এক ঘন্টার বেশি অবস্থান করে সেবা গ্রহীতাকে সেবা প্রদান করা, নিজ নিজ কর্মস্থলে এক ঘন্টা কলম বিরতী, নিজ নিজ কর্মস্থলে দুই ঘন্টা কলম বিরতী, ০৫ ডিসেম্বর/ ২০১৯ তারিখের মধ্যে ন্যায় সংগত সকল দাবী বাস্তবায়ন না হলে ০৭ ডিসেম্বর/২০১৯ তারিখ পরবর্তী কঠোর কর্মসুচি ঘোষণা করবে কেন্দ্রীয় কমিটি।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • সাতক্ষীরায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত
  • মুক্তিযোদ্ধা বাবার নাম ভাঙ্গিয়ে সন্ত্রাসী লাল্টু বাবলু বাহিনীর অত্যাচার চরমে
  • মামলার স্বাক্ষী হওয়ায় মারপিট ও টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
  • সাতক্ষীরা জজশীপ ক্যান্টিনের শুভ উদ্বোধন
  • সাতক্ষীরা আলিয়া মাদ্রাসা কেন্দ্রে নজিরবিহীন পরীক্ষা অনুষ্ঠিত : ৪র্থ দিনে অনুপস্থিত ৫৭ জন
  • ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা বাস্তবায়নে দুর্নীতিই প্রধান অন্তরায়’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন
  • জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের স্মরণসভা ও মেডিকেল ভর্তিতে উত্তীর্ণদের সংবর্ধনা
  • Leave a Reply