‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা বাস্তবায়নে দুর্নীতিই প্রধান অন্তরায়’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন

সাতক্ষীরা প্রতিনিধি :: জেলা প্রশাসনের উদ্যোগে ‘ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা বাস্তবায়নে দুর্নীতিই প্রধান অন্তরায়’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় সাতক্ষীরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ চত্বরে দুর্নীতিমুক্ত ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা গড়ার প্রত্যয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল এই প্রতিযোগিতার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রতিটি স্তরে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা প্রতিষ্ঠায় পরিবারের কেউ বা আপজনও যদি দুনীর্তিবাজ থাকে তাদেরকে এড়িয়ে চলতে হবে। দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হলে প্রতিবন্ধকতা আসবেই কিন্তু সেই প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে এগিয়ে যেতে হবে। সাতক্ষীরা জেলাবাসী অনেক ভাগ্যবান যে, বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন এখানে অবস্থিত। তিনি ছাত্রছাত্রীদের উদ্যেশ্যে বলেন, জীবনে ভালো করতে হলে পাঠ্যবইয়ের বাইরে জ্ঞান অর্জন করতে হবে। চিত্রাংকন, নাচ, গান, কবিতা আবৃত্তি জানতে হবে। খেলাধুলা করতে হবে, শরীর ও মনকে ভালো রাখতে হবে। পড়াশুনার বাইরে অন্যান্য ভাবনা ভাবতে হবে।

জেলা প্রশাসক মুজিব বর্ষ পালন সম্পর্কে বলেন, এই জেলা থেকে এমন কিছু কর্মসূচি নিয়ে এগুতে চাই যাতে সবাই ভাবে সীমান্তবর্তী ও রাজধানী থেকে দূরবর্তী হলেও চিন্তা, চেতনা, মননে ও মানসিকতায় অনেক এগিয়ে। জাতি হিসেবে দেশকে এগিয়ে নেয়ার অনেক কিছুই আছে এই সাতক্ষীরা জালাতে। এইক্ষেত্রে তিনি সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমানের কথা উল্লেখ করেন। নারী ফুটবল দলের অধিনায়কও এই জেলার মেয়ে।

এ সময় এই জেলাতে নারী ফুটবল লীগ চালুরও ঘোষণা দেন তিনি। জেলা প্রশাসক ছাত্রছাত্রীদের মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনায় নিয়ে এগিয়ে আসার আহবান জানান।

তিনি ছাত্রছাত্রীদেরকে ফুল হিসেবে উল্লেখ করে জ্ঞান অর্জনের মাধ্যমে ফুলকে প্রস্ফুটিত করে এর ঘ্রাণ ছড়িতে দিতে বলেন। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের এবং মানবিকতার যে রোল মডেল হিসেবে নিজেকে প্রমাণ করেছেন সেই ধারাবাহিকতা ধরে রাখতে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান। এই প্রজন্মকে এমনভাবে প্রস্তুত হতে হবে যাতে পরিবার, সমাজ ও রাষ্ট্রগঠনে অনন্য ভূমিকা রাখতে পারে। আর এর জন্য পড়তে হবে, জানতে হবে।

জেলা প্রশাসক দুর্নীতি সম্পর্কে আরও বলেন, দুর্নীতি শুধু যে উন্নয়নেরই অন্তরায় তা নয়, এটি ভালো উদ্যোগেরও অন্তরায়। রাষ্ট্র হিসেবে আমাদের অনেক অর্জন কিন্তু দুর্নীতি আমাদেরকে পিছিয়ে দিয়েছে।

যে লক্ষ্য নিয়ে এই বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে, সেই ঢেউ সারা সাতক্ষীরা জেলাতে ছড়িয়ে পড়বে বলে জেলা প্রশাসক আশাবাদ ব্যক্ত করেন।

পরে জেলা প্রশাসক ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে জাতীয় কবি কাজী নজরুলের ‘বিদ্রোহী কবিতা’ আবৃত্তি করেন।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • সাতক্ষীরায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত
  • মুক্তিযোদ্ধা বাবার নাম ভাঙ্গিয়ে সন্ত্রাসী লাল্টু বাবলু বাহিনীর অত্যাচার চরমে
  • আইডিএসইবি’র ৫দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরায় স্ব-স্ব কর্মস্থলে সার্ভেয়ারদের কালো ব্যাজ ধারন
  • মামলার স্বাক্ষী হওয়ায় মারপিট ও টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
  • সাতক্ষীরা জজশীপ ক্যান্টিনের শুভ উদ্বোধন
  • সাতক্ষীরা আলিয়া মাদ্রাসা কেন্দ্রে নজিরবিহীন পরীক্ষা অনুষ্ঠিত : ৪র্থ দিনে অনুপস্থিত ৫৭ জন
  • জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের স্মরণসভা ও মেডিকেল ভর্তিতে উত্তীর্ণদের সংবর্ধনা
  • Leave a Reply