তেঁতুলিয়ায় আদালতের স্টে অর্ডার অমান্য করে গাছ কর্তনের অভিযোগ


জি এম মুজিবুর রহমান :: আশাশুনি উপজেলার কাদাকাটি ইউনিয়নে আদালতের স্টেঅর্ডার অমান্য করে লক্ষাধিক টাকার বৃক্ষ কেটে আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। বাধা দিতে গেলে প্রাণ নাশের হুমকী দেওয়া হয়েছে।

মিত্র তেঁতুলিয়া মৌজায় ২৪ নং খতিয়ানে ১১২ ও ১১৭ দাগে (ভিপি ১৪৮, ১৫০) ০৬ শতক জমির মধ্যে ০১ শতক জমি পৈত্রিক সূত্রে প্রাপ্ত হন মৃত মালেক গাজীর পুত্র ইয়াকুব আলি। উক্ত জমিতে তিনি পাকা দোকান ঘর বেধে ভোগদখলে আছেন এবং জমির অন্য অংশে তার মরহুম স্ত্রীর কবরস্থান ও সেখানে বহু গাছ গাছালি লাগান। অপরদিকে দাউদ গাজী তার অংশের এক শতক জমি ২০১১ সালে মেম্বার জহিরের কাছে বিক্রয় করে নিঃস্বত্তবান হয়েছেন। দলিল নং ২৯৫৫/১১। পরে তিনি ৭০ খতিয়ানে অর্ধ শতক জমি ক্রয় করেন, কিন্তু সেখানে দখলে না গিয়ে ২৪ নং খতিয়ানে দখল নিতে চায়। বাধা দিলে তিনি দেং ১৪/১৬ নং মামলা করেন। আদালতে তার পক্ষে রায় হলে ১/১/১৯ তাং ইয়াকুব আলি দিং দেং আপীল ০৬/১৯ রুজু করেন। বিজ্ঞ আদালত পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তর্কিত রায় ও ডিগ্রীর কার্যক্রম স্টে রাখার নির্দেশ প্রদান করেছেন।

তা স্বত্তেও গত ১৭ অক্টোবর দাউদ গাজী, এছমাইল গাজী, আকবর গাজী, শামীম গাজী, রজব গাজীসহ ১১ জন উক্ত জমিতে অবৈধ প্রবেশ করে ১২/১৪ টি মূল্যবান গাছ কর্তন করেন। যার আনুমানিক মূল্য ১ লক্ষ টাকা। ইয়াকুব আলি, ইউনিয়ন কৃষকলীগ সভাপতি শহীদ বাধা দিতে গেলে জীবন নাশের হুমকী দিয়ে হাকিয়ে দেওয়া হয়। ইতিপূর্বে তারা ইয়াকুব আলির দু’পুত্রকে অপহরণ ও অন্যদের বেদম মারপিট ও রক্তাক্ত জখম করে দোকান ঘর ভাংচুর করেছিল। যার জিআর ২৫০/১৬ মামলা আদালতে বিচারাধীন আছে। তারপরও তাদের অত্যাচার ও হুমকী ধামকী থেমে থাকেনি। বাধ্য হয়ে এক বছর যাবৎ ইয়াকুব আলির পরিবার প্রাণ ভয়ে মাগুরাতে গিয়ে বসবাস করছেন। কবরস্থানের ও তাদের জমির গাছ কর্তন করে আবারও তাদের উপর জীবন নাশের হুমকীতে তারা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এব্যাপারে আদালতে মামলা দায়েরের প্রস্তুতি চলছিল। তারা আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করেছেন।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • আশাশুনির ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র পরিদর্শনে এডিসি
  • প্রতাপনগর ও আনুলিয়ায় ভেড়া ও সবজি বীজ বিতরণ
  • আশাশুনির বিভিন্ন সংগঠনকে অনুদানের চেক বিতরণ
  • আশাশুনির ভাঙ্গন কবলিত ভেড়ী বাঁধ ও রাস্তার সংস্কার কাজ পরিদর্শন
  • আশাশুনিতে মোবাইল কোর্টে ব্যবসায়ীকে জরিমানা
  • আশাশুনিতে ৩ আসামী গ্রেফতার
  • আশাশুনি কমিউনিটি পুলিশিং ডে’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন
  • আশাশুনির নছিরাবাদে জনসাধারনের চলাচলের পথ দখল প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • Leave a Reply