আর,আর,এফ এর প্রতিষ্ঠাতা ফিলিপ বিশ্বাস এর ৬৯তম জন্মদিন পালিত

এস,এম,হুমায়ূন কবির,আলমডাঙ্গা :: শনিবার সন্ধা ৬ টার সময় চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার আর, আর,এফ হাটবোয়ালিয়া ইউপি শাখার শাখা ব্যবস্থাপক এস,এম,হুমায়ূন কবির ও আর,এম,সি শাখার শাখা ব্যবস্থাপক মোঃ রুহুল আমিন সহ শাখার কর্মিবৃন্দ উপস্থিতে জন্মদিনের কেক কাঁটা হয় ।

বহু বর্ণিল স্বপ্নের নাম, স্বপ্নময় কর্মযজ্ঞের নাম; ফিলিপ বিশ্বাস জন্মেছিলেন অতি সাধারণ একটি মধ্যবিত্ত পরিবারে ১৯৫০ সালের ১৯ অক্টোবর যশোরের ঝিকরগাছা উপজেলার শিমুুলিয়া গ্রামে। তার বাবার নাম টমাস বিশ্বাস ও মা রোজা বিশ্বাস। তিনি বাবা-মায়ের ছোট সন্তান। মা-বাবার ইচ্ছা ছিল বড় হয়ে তিনি পুরহিত হবে। কিন্তু উপসানালয়ের চার দেয়ালের পৌরহিত্যে তিনি বাঁধা পড়েন নি; মানবতার মহান ব্রতে তিনি নিজেকে ছড়িয়ে দিলেন বিশ্বময়। জাতি-ধর্ম-বর্ণের সীমানা পেরিয়ে আপামর মানবতার জয়গানে দিগি¦দিক মুখরিত করার পৌরহিত্য তুলে নিলেন নিজ কাঁধে। ভাগ্যবিড়ম্বিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবন প্যাটার্নকে বদলে দিতে আত্মনিয়োগ করলেন শিক্ষা, আর্থ-সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ইত্যকার ক্ষেত্রে উন্নয়নমূলক কর্মকা- বাস্তবায়নের কাজে।

আর সমাজ-বাস্তবতায় ভয়ঙ্কর এই চ্যালেঞ্জিং কর্মকা-ে পুরোমাত্রায় অনুপ্রেরণা, উৎসাহ ও সমানভাবে অংশীদারিত্ব নিয়ে হাতে হাত রেখে কাঁধে কাঁধ মেলালেন তাঁর সহধর্মিনী পিংকু রীতা বিশ্বাস। আর্ত-মানবতার সেবায় ও আত্মোৎসর্গের মহানব্রতে ১৯৮২ সালে ২০ শে মার্চ গড়ে তুললেন রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন।

তিনি ঢাকা নটরডেম কলেজে গ্রাজুয়েশন সম্পন্ন করে কানাডায় উচ্চতর ডিগ্রির জন্য পড়াশুনা করে অতঃপর দেশে ফিরে মানবতার সেবায় কিছু করার ব্রত নেন। আত্মপ্রত্যয়ী ও প্রবলমাত্রার সমাজমনস্ক ফিলিপ বিশ্বাসকে আরআরএফ-এর শক্তিশালী সাংগঠনিক কাঠামো গড়ে তুলতে সাহায্য করেছে তাঁর দরিদ্র-বান্ধব মানসিকতা, উদার ও সত্যব্রতী সদিচ্ছা এবং সার্বক্ষণিক সমাজ-ভাবনা। কর্মজীবনের শুরুতে দায়িত্বশীলতার সাথে কাজ করেছেন নানা আর্থ-সামাজিক উন্নয়নমূলক সংস্থার গুরুত্বপুর্ণ পদে। ১৯৭৬ থেকে ১৯৭৯ পর্যন্ত কারিতাস এর খুলনা রিজিওনাল অফিসের অধীনে যশোর অঞ্চলের রিজিওনাল ম্যানেজার এবং ১৯৮১ থেকে ১৯৮৪ পর্যন্ত নেদারল্যান্ড ভিত্তিক ইউটিও প্রকল্পের কুষ্টিয়া অঞ্চলের প্রোগ্রাম অফিসারের দায়িত্বপালনের অভিজ্ঞতা তাঁকে সমাজ উন্নয়নমূলক কাজে আরো আত্মপ্রত্যয়ী করে তোলে।

ফিলিপ বিশ্বাসের একাগ্রতা ও নিরলস পরিশ্রমের ফসল আজকের আরআরএফ। আরআরএফ এখন সারা দেশের মধ্যে খুলনা, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের ২৩টি জেলায় কর্মপরিধির বিস্তার ঘটিয়েছে। ২১২ টি অফিসে সেবা দিচ্ছেন ১৮২৫ জন ষ্টাফ। আরআরএফ কাজ করছে আর্থ-সামাজিক উন্নয়নের আওতায় ক্ষুদ্রঋণ সহায়তা, রেমিটেন্স ও এজেন্ট ব্যাংকিং, টেকনিক্যাল ও ভকেশনাল প্রকল্প, জীবন ও জীবিকাসমৃদ্ধ খাদ্য নিরাপত্তা, কৃষি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য, শিক্ষা, সাংস্কৃতি ও মানব উন্নয়নসহ নানা অনগ্রসর আর্থ-সামাজিক পরিসরে। আর এই কর্মযজ্ঞের প্রকল্পক ও স্বপ্নদ্রষ্টা ফিলিপ বিশ্বাস।

সামাজিক পরিমন্ডলে ফিলিপ বিশ্বাস যেমন স্বাপ্নিক, সহৃদয়, স্থিরপ্রজ্ঞ ও লক্ষ্যভেদী; পারিবারিক বলয়ে তেমনি সদাহাস্য, প্রাণবন্ত ও সদালাপী। বহির্জগতের কর্মবীর পরিবারে একজন আদর্শ পিতা, স্বামী ও দায়িত্বশীল কর্তা ও সর্বান্তকরণে ধার্মিক মানুষ।

আরআরএফ পরিবারের অভিভাবক, পরোক্ষ ও প্রত্যক্ষ শক্তি সর্বজন শ্রদ্ধেয় ফিলিপ বিশ্বাসের আজ ৬৯তম জন্মদিন। আরআরএফ পরিবারের সবস্তরে সেবাদানকারী সদস্যদের পক্ষ থেকে মান্যবর ফিলিপ বিশ্বাসকে জন্মদিনের শুভেচ্ছা ও অভিভাদন।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • বাংলাদেশ-নেপালের সম্পর্ক জোরদারে রাষ্ট্রপতির গুরুত্বারোপ
  • চারদিনের সফরে দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ট্রেন দুর্ঘটনায় নিহত ১৬ জন শনাক্ত, পরিবারে লাশ হস্তান্তর
  • আজ ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • বুলবুলের তাণ্ডব, ৯ জেলায় ১০ জনের মৃত্যু
  • বৃষ্টি ঝরিয়ে দুর্বল বুলবুল, নামলো বিপদ সংকেত
  • সাতক্ষীরায় ৮০-৯০ কি.মি. বেগে ঝড়ো হাওয়া বইছে
  • ‌দুর্বল হয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে ‘বুলবুল’
  • Leave a Reply