গুনাকরকাটি টু তেঁতুলিয়া সড়কে ভাঙ্গন রোধে উদ্যোগ নেয়নি কেউ

জি এম মুজিবুর রহমান:: আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের গুনাকরকাটি টু তেঁতুলিয়া কার্পেটিং সড়কে ভাঙ্গন চললেও প্রতিকারে কোন উদ্যোগ নেওয়া হয়নি। দু’মাস আগে থেকে ভাংতে থাকা সড়ক নিয়ে পত্র-পত্রিকায় রিপোর্ট করা হয় ২৩ সেপ্টেম্বর। রিপোর্ট প্রকাশের ১৫ দিন অতিবাহিত হলেও ভাঙ্গন রোধে কাউকে কোন উদ্যোগ নিতে দেখা যায়নি। ফলে ভাঙ্গনক্রিয়া চলতে থাকায় সড়কটি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

গুনাকরকাটি তথা বাহাদুরপুর গ্রাম হতে গাবতলা হয়ে তেঁতুলিয়া বাজার পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের বাঁধের উপর দিয়ে কার্পেটিং সড়ক নির্মান করা হয়েছে। এলাকার হাজার হাজার মানুষের যাতয়াতের কথা বিবেচনা করে সড়কটি নির্মান করা হয়। প্রতিদিন শত শত যানবাহন এই সড়ক দিয়ে চলাচল করে থাকে। ফলে সড়কটি খুবই ব্যস্ত সড়কে পরিণত হয়েছে। সড়কের বাহাদুরপুর এলাকায় মৃত নূর আলি গাজীর পুত্র ছালেক গাজীর বাড়ির কাছে সড়ক বা বাঁধের ভেতরে ঘোগা (ছিদ্র) হয়ে ২/৩টি স্থান দিয়ে প্রতিনিয়ত বেতনা নদীর লবণ পানি ভিতরে ঢুকছে। একই ভাবে সামান্য দূরে মৃত বাবুরাম পরামান্যের পুত্র মধুসুদন পরামান্যের বাড়ির কাছে ওয়াবদার বাঁধ বা সড়কের মধ্যে বড় ধরনের ঘোগা (ছিদ্র) হয়ে লবণ পানি ভিতরে ঢুকছে। ফলে সড়কের কয়েক হাত কার্পেটিং ও ইট-মাটি ধ্বসে গিয়েছে। ছিন্দ্র দিয়ে সব সময় পানি ভিতরে ঢুকছে।

স্থানীয়রা মাটি, বস্তা, গাছের ডাল দিয়ে ছিদ্র (ঘোগা) আটকানোর চেষ্টা করে আসলেও রক্ষা করা সম্ভব হয়নি। গত আড়াই মাস যাবৎ লবণ পানি ভিতরে ঢুকতে থাকায় বাঁধের মাটি সরে গিয়ে রাস্তায় ধ্বস নেমেছে। এভাবে চলতে থাকলে দ্রুতই পুরো সড়ক বা বাঁধ ভেঙ্গে যেতে পারে। ফলে এলাকার হাজার হাজার বিঘা জমির ধানসহ অন্য ফসল ও মাছ, ঘরবাড়ি প্লাবিত হতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা বলেন, সড়কটি এলজিইডির, তারা যাতে যথাযথ ব্যবস্থা নেয় সেজন্য এলজিইডির ইঞ্জিনিয়ারকে বলা হবে। উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন বলেন, ঘের মালিককে মাটি দিয়ে ঘোগা বন্ধ করার কথা বলেছি। এখনো করেননি। এব্যাপারে আবারও ব্যবস্থা নেওয়া হবে। মাটির কাজ হয়ে গেছে রাস্তার কার্পেটিং করে দেওয়া হবে।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • আশাশুনি উপজেলা পরিষদের সমন্বয় সভা অনুষ্ঠিত
  • আশাশুনিতে মাদক ব্যবসায়ীসহ ৮ আসামী গ্রেফতার
  • অসহায় দরিদ্র মানুষ আর অর্থের অভাবে বিচার বঞ্চিত হবে না – জেলা ও দায়রা জজ
  • আশাশুনি প্রেস ক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন
  • আশাশুনি প্রেস ক্লাবের সাধারণ পরিষদের সভা অনুষ্ঠিত
  • আশাশুনি উপজেলা আওয়ামীলীগের মূলতবি বর্ধিত সভা অনুষ্ঠিত
  • বুধহাটা মন্দিরের জমি ও ঘর চিহ্নিতকরণ
  • আশাশুনিতে পরিবার কল্যাণ সহকারী সমিতির প্রতিবাদ কর্মসূচি
  • Leave a Reply