তিস্তা নদীর পানি না এলেও ফেনী নদীর পানি যাবে ত্রিপুরায়

সাতক্ষীরা নিউজ ডেস্ক :: তিস্তা নিয়ে কোনো অগ্রগতি না হলেও ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে প্রবাহিত ফেনী নদীর পানি প্রত্যাহারের জন্য ভারতকে অনুমতি দিয়েছে বাংলাদেশ। নদীটি থেকে ১ দশমিক ৮২ কিউসেক (ঘনমিটার প্রতি সেকেন্ড) পানি তুলে নিবে ভারত। এই পানি দিয়ে ত্রিপুরার সাবরুম শহরে পানীয় জলের চাহিদা পূরণ হবে।

উল্লেখ্য, এমনিতেই আন্তর্জাতিক আইন অমান্য করে বাংলাদেশের কোনো অনুমতি না নিয়েই ফেনী নদী থেকে পানি নিয়ে যাচ্ছিল ভারত।সীমান্তের জিরো লাইনে পাম্প বসিয়ে নদীটি থেকে পানি উত্তোলন করছিল দেশটি।

ভারতের নয়াদিল্লিতে হায়দরাবাদ হাউজে আজ শনিবার অনুষ্ঠিত হয় ঢাকা-নয়াদিল্লির মধ্য দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। বৈঠকে সই হওয়া সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশের ফেনী নদী থেকে পানি প্রত্যাহার করতে পারবে ভারত।

দুই সরকারপ্রধানের বৈঠক শেষে তাদের উপস্থিতিতেই সাত চুক্তি সই হয়। এ সময় দুই দেশের সরকার প্রধান তিনটি যৌথ প্রকল্পের উদ্বোধন করেন।

এদিকে, শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দেওয়ার বিষয়টি পুনর্ব্যাক্ত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ‘প্রাণবন্ত কথোপকথন’ হয়েছে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা দাশ গাঙ্গুলী উপস্থিত ছিলেন।

দীর্ঘ সাত বছর বন্ধ থাকার পর বন্ধুত্বের খাতিরে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ। এর চার দিন পরই ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে রফতানি বন্ধে নয়া দিল্লির সিদ্ধান্তে দেশজুড়ে পেয়াজের দাম বেড়েছে চার গুণ, এখনো বইছে সেই ঝাঁঝালো উত্তাপ।এরই মধ্যে ফেনী নদীর পানি দেয়ার এই সিদ্ধান্ত হলো।



« (পূর্ববর্তী সংবাদ ...)



সংযুক্তিমূলক সংবাদ ..

  • সাংবাদিকরা মানুষের মনন তৈরি করার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে: ড. হাসান মাহমুদ
  • ভেঙে যাচ্ছে মেননের ওয়ার্কার্স পার্টি!
  • সড়ক নিরাপদ রাখার দায়িত্ব সকলের : প্রধানমন্ত্রী
  • বেনাপোলে ৭টি সংগঠনের মানববন্ধন অনুষ্ঠিত
  • ময়মনসিংহের সেই লাগেজে মিলল লাশ
  • শপথ নিলেন হাইকোর্টের ৯ অতিরিক্ত বিচারপতি
  • সৌদিতে দুর্ঘটনায় নিখোঁজদের পরিবারকে যোগাযোগের আহ্বান
  • টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ
  • Leave a Reply