জাদুকাঁটা ধোপাজান চলতি নদীতে সেইভ ড্রেজারে বালু পাথর লুপাট বন্ধের দাবিতে মানববন্ধন

সিলেট প্রতিনিধি:
সুনামগঞ্জের সীমান্তনদী জাদুকাঁটা-ধোপাজান চলতি নদীতে সেইভ ড্রেজার বোমা মেশিনে ও নদীর তীর কেঁটে দুবৃক্তদের হাতে বালু পাথর লুপাট বন্ধ করনের দাবিতে মানব বন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সুনামগঞ্জ পরিবেশ রক্ষা আন্দোলন জেলা শাখার আয়োজনে জেলা শহরে আলফাত উদ্দিন স্কয়ারে (ট্রাফিক পয়েন্টে) ‘সুশাসনের জন্য নাগরিক’ সনাকের নেতৃবৃন্ধসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষজ সোমবার এ মানববন্ধন কর্মসুচী ও সমাবেবে অংশ নেন।

মানববন্ধন চলাকালে এক সমাবেশে বক্তারা তাদের বক্তব্যে বলেন, জেলার তাহিরপুরের সীমান্তনদী জাদুকাটা সদও ও বিশ্বম্ভপুর উপজেলা দিয়ে প্রবাহিত ধোপাজান চলতি নদী সহ জেলার সব কটি নদীতে বালু পাথর খনন যন্ত্রের দ্বারা নদীর তীর কেঁটে ও নদীর স্বাভাবিক পরিবেশ বিপন্ন করে নদী গভীর করে বালু পাথর উত্তোলনের কারনে নদী এলাকার সাধারন জনগণ ও পরিবেশের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে। ্ইতিমধ্যে এসব নদী থেকে দেশীয় প্রজাতির মৎস ভান্ডার শুন্যে দাড়িয়েছে মাছের প্রজজন ক্ষেত্রগুলোর কবর রচনা করা হয়েছে, বসত বাড়ি স্থাপনা নদী ভাঙনের কবলে পড়ে হাজার হাজার পরিবার নি:স্ব হয়েছেন। তাই ক্ষতি নিরুপন ও তদন্ত পূর্বক এসব নদী হতে বালু পাথর অভেধভাবে লুটে নেয়া সুবিধাভোগীদের চিহ্নিত করে তাদের অবৈধ আয়ে অর্জিত সম্পদ জব্দ করে ক্ষতিপূরণ আদায় ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান সরকারের শীর্ষ পর্যায়ে।

বক্তারা আরো বলেন, জেলার সকল নদী হতে যন্ত্র দানব খ্যাত সেইভ, ড্রেজার বোমা মেশিন দ্রুত অপসারণ ও এসব যন্ত্র দানবে বালু পাথর ডাম্পিং , ওেলাড আনলোড নামের বেপরোয়া কর্মযজ্ঞ বন্ধ করণে ও জেলার নৌ পথে বেআইনি চাঁদাবাজি ও নানা অপতৎপরতা বন্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়ারও দাবি জানান। প্রভাষক ফজলুল করিম সাঈদের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন, সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট হোসেন তৌফিক চৌধুরী, সংগঠনের উপদেষ্টা আবদুল কাদির শান্তি মিয়া, সভাপতি এ.কে.এম আবু নাছার, সহ-সভাপতি (অব.) সেনা কর্মকর্ত মো. গোলাম কিবরিয়া, শওকত আলী, যুগ্ম-সাধারণ সম্পাদক মুহিবুর রহমান মুহিব প্রমুখ। ####






সংযুক্তিমূলক সংবাদ ..

  • চিরিরবন্দর উপজেলার আইন শৃংঙ্খলা উন্নয়ন পরিস্থিতি চেহারা পাল্টে গেছে
  • নানা অনিয়ম-দুর্নীতি আর সমস্যায় জর্জরিত শার্শা স্বাস্থ্য কমপ্লেক্স
  • বেনাপোলে শেখ রাসেলের ৫৫-তম জন্মদিন পালিত
  • বেনাপোলে ব্যবসায়ীর বাড়িতে দুর্বৃত্তদের বোমা হামলা
  • পিতার হেফাজত থেকেই অপহ্নত ৯ বছরের শিশুপুত্র উদ্ধার!
  • ঝিকরগাছায় জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত
  • আর,আর,এফ কতৃক সদস্য মৃত্যু দাবী পরিশোধ
  • শার্শায় বিভিন্ন সংগঠনের সাথে এমপি আফিল উদ্দিন’র মতবিনিময়
  • Leave a Reply