খুলনায় বিভাগীয় পর্যায়ে দক্ষতা উন্নয়নের মাধ্যমে যুব-কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


খুলনা  প্রতিনিধি: “আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন, জেন্ডার, এবং আলট্রা পুওর গ্র্যাজুয়েশন কম্পোন্যান্টের বিভিন্ন কার্যাবলী বাস্তবায়ন করছে।

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন, জেন্ডার, এবং আলট্রা পুওর গ্র্যাজুয়েশন কম্পোন্যান্টের বিভিন্ন কার্যাবলী বাস্তবায়ন করছে।

”জেগেছে যুব, জেগেছে দেশ, লক্ষ্য ২০৪১-এ উন্নত বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে যুবদের ন্যায়নিষ্ঠ, আধুনিক জীবনবোধ সম্পন্ন, আতœমর্যাদাশীল ও ইতিবাচক মানুষ হিসেবে গড়ে তোলা ও যোগ্যতা অনুযায়ী পেশা ও কর্মের ব্যবস্থা করা এবং সরকারের বিভিন্ন সেবা প্রদানকারী দপ্তরের সাথে সম্পর্ক তৈরির মাধ্যমে, ও উদ্যক্তা তৈরির ক্ষেত্রে ও চাকুরীতে নিয়োগের ক্ষেত্রে অঞ্চল ভিত্তিক প্রশিক্ষিত যুবদের অগ্রাধিকার প্রদান করে মানব সম্পদে পরিনত করার উদ্দেশ্য সামনে রেখে প্রকল্পটি খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় যুব জনগোষ্ঠীর সাথে কাজ করে আসছে। কর্মএলাকায় যুব জনগোষ্ঠির উন্নয়নে বিশেষ করে কর্মসংস্থান সৃষ্টিতে সরকারী-বেসরকারী উদ্যোগ, স্থানীয় যুবদের সমস্যা ও সমাধানে করনীয় বিষয়ে বিভাগীয় পর্যায়ে খুলনাস্থ সিএসএস আভা সেন্টারে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

উপ-পরিচালক, প্রোগ্রাম, সুশীলন জনাব মোঃ রফিকুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার জনাব লোকমান হোসেন মিয়া। প্রধান অতিথির বক্তৃতায় জনাব লোকমান হোসেন মিয়া বলেন, খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও সুশীলন নবযাত্রা প্রকল্পের মাধ্যমে নানামূখী কাজ করছে এবং এলাকার যুবকদেরকে নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করে স্বল্প সুদে সহজ শর্তে লোনের ব্যবস্থা করতে পারলে যুবকরা উদ্যেক্তা হিসেবে গড়ে উঠবে এবং ক্ষুদ্র ব্যবসায়ের মাধ্যমে তারা সার্বিক জীবন যাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখবে। সরকারী বিভিন্ন দপ্তর, বেসরকারী সংস্থা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ যাদের যুবদের নিয়ে কাজ করার সুযোগ আছে সবাই মিলে একত্রে কাজ করতে পারলে এ এলাকার যুবকরা সম্পদ হিসেবে পরিগনিত হবে।

স্বাগত বক্তৃতা ও কর্মশালার উদ্দেশ্য, নবযাত্রা প্রকল্প পরিচিতি, প্রকল্পের অর্জন সমূহ তুলে ধরেন প্রকল্পের ডিরেক্টর-প্রোগ্রাম, পলিসি এ্যান্ড এ্যাডভোকেসি জনাব মো: নুরুল আলম রাজু। কর্মশালায় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় থেকে আগত প্রায় ৬০ জন যুব, যুব সাংবাদিক, যুব ক্লাব সদস্য ও যুব প্রতিনিধি তাদের মতামত ব্যক্ত করেন এবং সরকারী বিভিন্ন দপ্তর, বেসরকারী সংস্থা, মংলা ইপিজেড, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স, হোটেল মালিক সমিতি, ফ্রোজেন ফুড এ্যাসোসিয়েশন, সুন্দরবন পলিটেকনিক এ্যাসোসিয়েশন, লকপুর গ্রুপ অব ইন্ডাসট্রি, যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা, মহিলা বিষয়ক অধিদপ্তর, গনমাধ্যম কর্মীবৃন্দ, বিআরডিবি, উপজেলা নির্বাহি অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, শ্রম ও প্রবাসী কল্যাণ অধিদপ্তর, ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ যাদের যুবদের নিয়ে কাজ করার সুযোগ আছে তারা যুব জনগোষ্ঠির উন্নয়নে বিশেষ করে কর্মসংস্থান সৃষ্টিতে সরকারী-বেসরকারী উদ্যোগ, স্থানীয় যুবদের সমস্যা ও সমাধানে করনীয় বিষয়ে উন্মুক্ত আলোচনা করেন। উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কর্ণধার, বেসরকারী সংস্থার প্রতিনিধি ও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। ####






সংযুক্তিমূলক সংবাদ ..

  • চিরিরবন্দর উপজেলার আইন শৃংঙ্খলা উন্নয়ন পরিস্থিতি চেহারা পাল্টে গেছে
  • নানা অনিয়ম-দুর্নীতি আর সমস্যায় জর্জরিত শার্শা স্বাস্থ্য কমপ্লেক্স
  • বেনাপোলে শেখ রাসেলের ৫৫-তম জন্মদিন পালিত
  • বেনাপোলে ব্যবসায়ীর বাড়িতে দুর্বৃত্তদের বোমা হামলা
  • পিতার হেফাজত থেকেই অপহ্নত ৯ বছরের শিশুপুত্র উদ্ধার!
  • ঝিকরগাছায় জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত
  • আর,আর,এফ কতৃক সদস্য মৃত্যু দাবী পরিশোধ
  • শার্শায় বিভিন্ন সংগঠনের সাথে এমপি আফিল উদ্দিন’র মতবিনিময়
  • Leave a Reply