ব্যাক পেইন থেকে মুক্তি মেলাবে এই দুই ব্যায়াম

বর্তমান সময়ে একটি অতি পরিচিত শারীরিক সমস্যা ব্যাক পেইন। বাংলায় যাকে বলা হয় কোমর ব্যথা। সাধারণত বয়স বাড়লে, বার্ধক্যজনিত কারণে এ ব্যথা বৃদ্ধি পায়। কিন্তু আমাদের বর্তমান জীবন ব্যবস্থার কারণে কম বয়সী নারী পুরুষও ভুগছেন এই শারীরিক সমস্যায়।

কেন হয় ব্যাক পেইন?

বিভিন্ন কারণেই ব্যাক পেইন হতে পারে। তবে এই ব্যাথার জন্য সবচেয়ে বেশি দায়ী মেরুদণ্ড বা স্পাইন। স্নায়ু, পেশি, হাড় ইত্যাদির কারণে ব্যাক পেইন হতে পারে। সাধারণত, মেরুদণ্ডের স্নায়ু, হাড়ের জয়েন্ট ও পেশি সঠিক অবস্থানে না থাকলে ব্যথা সৃষ্টি হয়।

যারা একটানা অনেক ঘণ্টা বসে কাজ করেন তাদের ব্যাক পেইন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়াও নিচু হয়ে বা ঝুঁকে কাজ করা, ভারী জিনিস ওঠা-নামা করা ইত্যাদি কারণেও ব্যাক পেইন হয়ে থাকে।

ব্যাক পেইন থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ গ্রহণ করেন। এতে যে সমাধান মেলে তা সাময়িক। অন্য দিকে এসব ব্যথানাশক ওষুধ শরীরের ক্ষতিও করে। তাই কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়া সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হলো শারীরিক চর্চা করা।

রোজ সকালে ব্যায়াম করার মাধ্যমে কষ্টদায়ক এই শারীরিক যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নিই ব্যাক পেইন সারাতে কী ব্যায়াম করবেন-

ব্যায়াম ১-

দরজার পাল্লায় দুই হাত রেখে দাঁড়ান। এবার সামনের দিকে এক পায়ের হাঁটু ভাঁজ করতে থাকুন যতক্ষণ না কাঁধের পেশিতে টান পড়ে। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। অন্য পায়ের ক্ষেত্রেও একই পদ্ধতি রিপিট করুন। এভাবে ৩/৪ করুন।

ব্যায়াম ২-

দেয়ালে হাত রেখে দাঁড়ান। এক পা পিছিয়ে রাখুন। খেয়াল রাখবেন এ ব্যায়ামের সময় সামনের পায়ের হাঁটু ভাঙবে এবং পেছনের পা সোজা থাকে। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। প্রতি পায়ের ক্ষেত্রে ৩ বার করে এ নিয়ম রিপিট করুন।

খেয়াল রাখুন-

প্রতিটি ব্যায়াম করার সময় ৫/৬ বার গভীর শ্বাস নিন এবং তা ধীরে ধীরে ছাড়ুন। খেয়াল রাখবেন যেন শরীরের কোথাও বেশি চাপ না পড়ে। সম্ভব হলে রোজ সকালে এ ব্যায়াম করুন। আর না পারলে দিনের অন্য যেকোনো সময় ব্যায়াম দুটি করতে পারেন।

ব্যাক পেইনের কষ্টদায়ক ব্যথা সহ্য করছেন? আজ থেকে নিয়মিত ব্যায়ামগুলো অনুশীলন করুন।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • হজমশক্তি বাড়ানোর ৫ উপায়
  • শিশুদের ডেঙ্গু : প্রতিকার ও সতর্কতা
  • ডেঙ্গুর ওষুধ ‘পেঁপে পাতা’, গবেষণায়ও মিলেছে প্রমাণ
  • বয়স ও যৌবন ধরে রাখবে করলা
  • ডেঙ্গু জ্বরে উপকার মিলবে যেসব ফলে
  • ঝিকরগাছার উলাকোল স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন শাপ বিচ্ছু ও পোকামাড়ের আবাসস্থল
  • উজ্জ্বল আলোর দ্রুতি ছড়াচ্ছে সাতক্ষীরার নলতার আইএইচটি,ম্যাটস্
  • Leave a Reply