যেভাবে পুরনো থেকে নতুন স্মার্টফোনে ডেটা ট্রান্সফার করবেন


সাতক্ষীরা নিউজ ডেস্ক ::    বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। এর জন্য অনেক সময় বিক্রেতার উপরই নির্ভর করে থাকতে হয় ক্রেতাকে। কিন্তু, অনলাইনে স্মার্টফোন অর্ডার করলে? তখন তো নিজেকেই সব ডেটা এবং কনট্যাক্ট নম্বর এক ফোন থেকে অন্য ফোনে নিতে হয়। অথচ, অ্যান্ড্রয়েড থেকে আইফোন কিংবা উল্টোটা করতে অনেকেই সরগড় নন। অনেক অ্যাপের ব্যাক-আপ পাওয়া গেলেও বেশি সমস্যা হয় ফোনবুক বা কনট্যাক্টস নিয়ে। একগুচ্ছ মোবাইল নম্বর তো নতুন করে টাইপ করে সেভ করা সম্ভব নয়। জেনে নিন কীভাবে এক ফোন থেকে অন্যটিতে ডেটা ট্রান্সফার করবেন?

অ্যান্ড্রয়েড থেকে অ্যান্ড্রয়েড ফোন:

পুরনো ফোনের সেটিংসে গিয়ে গুগলে যান। সেখানেই ব্যাক আপ অপশন সিলেক্ট করুন। গুগল নিজে থেকেই আপনার কনট্যাক্ট লিস্টের ব্যাক-আপ নিয়ে রাখে। শুধু দেখে নেবেন অটো ব্যাক-আপ অপশনটি অন করা কিনা। না থাকলে সেটি অন করুন। তাহলে নিজে থেকেই সব ডেটা সিঙ্ক হতে থাকবে। নতুন কনট্যাক্ট সেভ করার সময় একটি অপশন দেখায়, নম্বরটি কোথায় সেভ করতে চান। খুব ভালো হয় যদি গুগল ড্রাইভ সিলেক্ট করেন। এবার নতুন স্মার্টফোনে গুগল অ্যাকাউন্টটি লগ ইন করুন। কিছুক্ষণ পর দেখবেন নিজে থেকেই সব নম্বর ফোনবুকে দেখাচ্ছে। 

যদি গুগল ক্লাউডে নম্বর সেভ রাখতে সমস্যা হয়, সেক্ষেত্রে ‘ভিসিএফ’ ফাইল ফরম্যাট হিসেবে কনট্যাক্টগুলি সেভ রেখে তা ব্লুটুথের মাধ্যমে নতুন ফোনে ট্রান্সফার করে নেওয়া যাবে।

অ্যান্ড্রয়েড থেকে আইফোন:

এক্ষেত্রে গুগল ড্রাইভেই সমস্ত কনট্যাক্ট ব্যাক-আপ রাখতে হবে। সেটিংস থেকে গুগল সেকশনে গিয়ে ব্যাক-আপ রাখুন। অটো ব্যাক-অন থাকলে একইরকমভাবে সব কনট্যাক্ট সেভ ও আপডেট হয়ে যাবে। এবার আইফোনের সেটিংসে গিয়ে পাসওয়ার্ড ও অ্যাকাউন্টে যান। সেখানে নিজের অ্যাকাউন্ট অ্যাড করুন। এবার গুগলে লগ ইন করুন। পাসওয়ার্ড ও অ্যাকাউন্ট অপশন থেকে গুগল অ্যাকাউন্ট ট্যাপ করে সিঙ্ক্রোনাইজ করলেই যাবতীয় নম্বর নতুন ফোনে দেখাতে পাবেন।

আইফোন থেকে অ্যান্ড্রয়েড ফোন: 

এটি হল আগের পদ্ধতিটির উল্টোদিক। আইফোনের পাসওয়ার্ড ও অ্যাকাউন্ট থেকে গুগল অ্যাকাউন্টে যান। এরপর সিঙ্ক্রোনাইজ অন করুন। এবার অ্যান্ড্রয়েড ফোন থেকে আপনার আইডি, পাসওয়ার্ড দিয়ে গুগল অ্যাকাউন্ট লগ ইন করলেই কেল্লাফতে।



« (পূর্ববর্তী সংবাদ ...)



সংযুক্তিমূলক সংবাদ ..

  • ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো শুরু ১৪ অক্টোবর
  • নাগরিকদের তথ্য সংগ্রহ হবে অ্যাপসে
  • পলিথিন বর্জ্য থেকে পেট্রোল ডিজেল এলপি গ্যাস
  • নাশকতা দমনে আসছে ডাটা ইন্টারসেপ্টর
  • অনলাইন ব্যাংকিং করেন, ভুলেও এই অ্যাপ নয়
  • বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া দেশের অগ্রগতি সম্ভব নয়: বিসিএসআইআর এর শীর্ষক সেমিনারে-ডা. রুহুল হক এমপি
  • বিদেশি চ্যানেল, ফেসবুক, গুগল, ইউটিউবে কর আরোপ
  • Leave a Reply