ডেঙ্গুতে ডাক্তারসহ আরও ৪ জনের মৃত্যু


সাতক্ষীরা নিউজ ডেস্ক ::  সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমশ কমে আসছে বলে স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে। ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মারা গেছে আরও ৪ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা নিচ্ছেন ৫১ জন। এ সময়ে সারাদেশে নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা এক হাজার ৫শ’ ৭২ জন। তবে নতুন ওষুধে মশার পরিমাণ কমেছে। এদিকে মশা নিধনে চিরুনি অভিযান চালাবে উত্তর সিটি কর্পোলেশন। 
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার গতকাল মঙ্গলবার এ তথ্য জানান।
ডেঙ্গুর মৃত্যুর মিছিলে যোগ হলো আরেক নাম ডা. রেহানা বেগম। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে এসে ডেঙ্গুতে মারা গেছেন ডা. রেহানা বেগম। এনিয়ে আজকেও (দুপুর পর্যন্ত) ডেঙ্গুতে প্রাণ গেল ৪ জনের।
গতকাল মঙ্গলবার সকালে ঢাকার গ্রিন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রেহানা। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি মাত্র কয়েক দিন আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেন। তার স্বামী ডা. নজরুল ইসলামও মার্কিন যুক্তরাষ্ট্রে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে কাজ করেন।
এদি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শরীয়তপুর ও ফরিদপুরে আরও দুই জনের মারা গেছেন। সোমবার রাতে ও মঙ্গলবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।
সোমবার (১৯ আগস্ট) রাত ৩টার দিকে শরীয়তপুরের ডামুড্যায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সুরাইয়া ইয়াসমীন (৩১) নামে এক নারীর মৃত্যু হয়েছে। সুরাইয়া সপরিবারে ঢাকায় বসবাস করতেন। ঈদের কয়েক দিন আগে দেশের বাড়ি আসেন।
সুরাইয়া ইয়াসমীন ডামুড্যা উপজলার ডামুড্যা পৌরসভার ৮নং ওয়ার্ড দক্ষিন ডামুড্যা গ্রামের কামাল ঢালীর স্ত্রী।
ফরিদপুরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আরও এক জনের মৃত্যু হয়েছে। সোমবার রাত ১০টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সাহেব আলী। এ নিয়ে গত দুই দিনে চারজনের মৃত্যু হলো।
 নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক তরুণীর মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 
ওই তরুণীর নাম ফাতেমা আক্তার (২১)। তিনি বন্দর উপজেলার বাসিন্দা। তবে তার বিস্তারিত পরিচয় জানা যায়নি।
জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ফাতেমা আক্তার ডেঙ্গু জ্বর নিয়ে গত রোববার বন্দর থেকে রাজধানীতে গিয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি বলেন, সরকারি দুটি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন করে ছয়জন রোগী ভর্তি হয়েছে। হাসপাতালে বর্তমানে ভর্তি আছে ৩৪ জন। জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৬৭ জন। ধীরে ধীরে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে।
স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গুতে ৪০ জনের মৃত্যুর কথা জানালেও ১৯ আগস্ট পর্যন্ত অন্তত ১৭২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই ৩ জনসহ ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়ালো।
ডা. আয়শা আক্তার জানান, এ হিসাব সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত। আইসিইউতে থাকা এই ৫১ রোগীর মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালগুলোতে আছেন ২৫ জন। তাদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছেন ৪ জন, ঢাকা শিশু হাসপাতালে ১৩ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে একজন, সম্মিলিত সামরিক হাসপাতালে একজন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩ জন। বেসরকারি হাসপাতালের মধ্যে স্কয়ার হাসপাতালে ৬ জন, সেন্ট্রাল হাসপাতালে ২ জন, ইউনাইটেড হাসপাতালে ৩ জন, অ্যাপোলো হাসপাতালে ৯ জন, আদ-দ্বীন হাসপাতালে ২ জন, ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে একজন এবং উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩ জন রয়েছেন।
ডেঙ্গু পরিস্থিতির সার্বিক চিত্র তুলে ধরে তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ৭৫০ জন। এছাড়া রাজধানীর বাইরে সারাদেশে ভর্তি হয়েছেন ৮২২ জন।
বর্তমানে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৪শ’ ১৩ জন। এছাড়া সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ৪শ’ ৭০ জন।
চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৫৬ হাজার ৩শ’ ৬৯ জন। তাদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন ৪৯ হাজার ৮শ’ ৫৯ জন। এ বছর শুধু আগস্ট মাসের ১ থেকে ২০ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজার ৯শ’ ৮ জন।
রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে। গত ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৭৫০ জন ও বিভাগীয় হাসপাতালে ৮২২ জনসহ সর্বমোট ১ হাজার ৫৭২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।
এর আগে রোববার সকাল আটটা থেকে সোমবার সকাল আটটা পর্যন্ত সারাদেশের হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর মোট সংখ্যা ছিল ১ হাজার ৬১৫ জন। তাদের মধ্যে ৭৫৭ জন ঢাকায় ও ৮৫৮ জন ঢাকার বাইরের।
এরও পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ছিল ৭৩৪ জন এবং ঢাকার বাইরে ৯৭২ জন। এ হিসেবে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমান্বয়ে কমতির দিকে।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।
আগের মাসের তুলনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হলেও গত কয়েকদিনের বিচারে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির হার কমেছে।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত দুদিন ধরে ঢাকা ও ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ক্রমাগত কমছে। ১৭ অগাস্ট শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৬০ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।
শুক্রবার সকাল ৮টা পর্যন্ত এই সংখ্যা ছিল ১ হাজার ৭২১ জন, তার আগের ২৪ ঘণ্টায় ছিল ১ হাজার ৯৩৩ জন। অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে ১৭ অগাস্ট পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ৫১ হাজার ৪৭৬ জন।
অগাস্টের মাঝামাঝিতে পুরো জুলাই মাসের দ্বিগুণের বেশি রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এরপর অগাস্টে তা আরও বাড়ল।
অগাস্ট ডেঙ্গুর মৌসুম হলেও মশা নিধনে নানা তৎপরতায় পরিস্থিতির উন্নতি আশা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।
তিনি বলেন, মশক নিধন কার্যক্রম জোরদার করা হয়েছে। এছাড়া মানুষের মধ্যে সচেতনতাও বেড়েছে। এসব কারণে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে পারে বলে আমরা ধারণা করছি।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার দেশের বিভিন্ন হাসপাতালে ৭ হাজার ৮৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি ছিলেন। তাদের মধ্যে ঢাকায় ৪ হাজার ৪৩ জন, ঢাকার বাইরে ৩ হাজার ৮১৩ জন।
সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৩৫ জনের তথ্য পেয়েছে।
এছাড়া চট্টগ্রামে ১৭০ জন, খুলনা বিভাগে ১০৯ জন, রংপুর বিভাগে ৪৯ জন, রাজশাহী বিভাগে ১০৫ জন, বরিশাল বিভাগে ১৩৮ জন, সিলেট বিভাগে ১৩ জন, ময়মনসিংহ বিভাগে ৩৪ জন ভর্তি হয়েছেন ডেঙ্গু নিয়ে।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • রোহিঙ্গাদের এনআইডি প্রদান:চট্টগ্রাম নির্বাচন অফিসের কর্মচারিসহ আটক ৩
  • রোমে দেশের মুখ উজ্জ্বল করলেন বাংলাদেশি তরুণ মুসান
  • সাধারণ সম্পাদক থাকবো কিনা নির্ভর করছে নেত্রীর ওপর -ওবায়দুল কাদের
  • এখন বিমানে উঠলে গর্বে বুক ভরে যায় : প্রধানমন্ত্রী
  • নেতানিয়াহুর জর্দান উপত্যকা দখলের হুমকির তীব্র নিন্দা জানাল বাংলাদেশ
  • সৌদি থেকে খালি হাতে ফিরলেন ১৭৫ কর্মী
  • ঢাবির সিনেটের পদও হারালেন শোভন
  • যশোরের শার্শার বাগআচঁড়া রুবা ক্লিনিকে চিকিৎসকের অবহেলায় এক রোগীর অকাল মৃত্যু
  • Leave a Reply