জাতিসংঘে রুদ্ধদ্বার বৈঠক, ট্রাম্পকে ফোন করলেন ইমরান


সাতক্ষীরা নিউজ ডেক্স :: কাশ্মীর নিয়ে উত্তপ্ত অবস্থার প্রেক্ষিতে বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে বারবার কথা বলছে পাকিস্তান। তবে চীন, মালয়েশিয়া ও তুরস্ক বাদে কেউই তেমন ভাবে সাড়া দেয়নি। এবার কাশ্মীরের পরিস্থিতি নিয়ে নিজের উদ্বেগ জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সরাসরি ফোনে কথা বলেছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) বৈঠকে বসার আগে ট্রাম্পকে ফোন করেন ইমরান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বরাতে ডন ও জিয়ো নিউজ এ খবর জানিয়েছে। দীর্ঘসময়ের এ ফোনালাপে ডোনাল্ড ট্রাম্পকে ইমরান আশ্বস্ত করতে সক্ষম হয়েছেন বলেও দাবি করেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

সোশ্যাল মিডিয়ায় দেয়া এক ভিডিও বার্তায় মাহমুদ কোরেশি বলেন, কাশ্মির ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৈঠকে বসার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাশ্মিরের সামগ্রিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন। ভারতের সিদ্ধান্তকে একতরফা বলে উল্লেখ করেন ইমরান। ট্রাম্পকে তিনি জানান, এর ফলে এ অঞ্চলে অস্থিরতা সৃষ্টি হয়েছে। কাশ্মির ইস্যুর পাশাপাশি আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া নিয়েও ডোনাল্ড ট্রাম্প কথা বলেছেন বলে জানান পাক পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, পাকিস্তানের অনুরোধ ও চীনের সমর্থনে কাশ্মিরের চলমান সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শেষ হয়েছে। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেওয়া হয়নি। যদিও চীন ওই বৈঠক থেকে একটি বিবৃতি দেওয়ার প্রস্তাব তুলেছিল।

ওই বৈঠকের পর চীন বলেছে, কাশ্মীর বিষয়ে ভারত বা পাকিস্তানের একতরফাভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকা উচিত। বৈঠকের পর চীন ছাড়া আর কোনো দেশ এ বিষয়ে কোনো কথা বলেনি। অন্যদিকে, রাশিয়া বৈঠকে যোগ দেওয়ার আগে বলেছে, কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়।

নিরাপত্তা পরিষদের এই বৈঠকে ভারত ও পাকিস্তানের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। শুধু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী ও ১০ অস্থায়ী সদস্য রাষ্ট্রই এই আলোচনায় অংশ নিয়েছে।

এর আগে, জুলাই মাসে ইমরান খানের সঙ্গে বৈঠকে ট্রাম্প দাবি করেছিলেন, কাশ্মির বিরোধ সমাধানে মধ্যস্ততা করতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অনুরোধ করেছেন। তবে ভারত সরকার ট্রাম্পের এই দাবি পুরোপুরি অস্বীকার করেছে।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • ৩৯ দিন পর কাশ্মীরে বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা ভারতের
  • হোয়াইট হাউজে আড়ি পেতেছিল ইসরাইল; ব্যবস্থা নেয়নি ট্রাম্প প্রশাসন
  • ভারতে গণেশ বিসর্জন দিতে গিয়ে প্রাণ বিসর্জন ১৩ জনের
  • লাদাখে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে আবারো সংঘর্ষ
  • ইরাকে তাজিয়া মিছিলে পদদলিত হয়ে নিহত ৩১
  • আলোচনায় বসার ঘোষণা দিয়েই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো উত্তর কোরিয়া
  • ইরান থেকে চীন অব্যাহতভাবে তেল কেনায় বিরক্ত আমেরিকা
  • বিদেশি সেনাদেরকে অবশ্যই আফগানিস্তান ত্যাগ করতে হবে: ইরান
  • Leave a Reply