কাশ্মীর উত্তেজনা : বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-অজিত দোভাল


সাতক্ষীরা নিউজ ডেস্ক ::  ভারত নিয়ন্ত্রীত কশ্মিরে সন্ত্রাসী হামলার হুমকির জেরে দেশজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এমন উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পদক্ষেপ নির্ধারণে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে এক জরুরি বৈঠকে বসেছেন। রোববার (৪ আগস্ট) অনুষ্ঠিত এ বৈঠকে শীর্ষ কর্মকর্তাদের পাশাপাশি দেশটির প্রধান গোয়েন্দা সংস্থা ‘র’-এর সামন্ত গোয়েল, গোয়েন্দা প্রধান অরবিন্দ কুমার, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গউবা’সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। এদিকে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, জঙ্গিরা গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সংঘটিত জঙ্গি হামলার মতোই খুব বড় কোনও জঙ্গি হামলার ষড়যন্ত্র করেছে। সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা যায়।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার (৩ আগস্ট) পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম-এর পাঁচজন ভারতে প্রবেশ করে কেরান সেক্টরের একটি ফরোয়ার্ড পোস্টে হামলার ছক কষেছিল। অনুপ্রবেশকারীরা শনিবার সীমান্তরেখা পেরিয়ে ভারতে ঢুকে একটি ঘাঁটির খুব কাছে পৌঁছেও যায়। কিন্তু হাম?লা চালানোর আগেই ভারতীয় সেনা গুলি চালিয়ে হত্যা করে তাদের। এই সন্দেহভাজন সন্ত্রাসীদের মরদেহ ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য পাকিস্তানকে আহ্বান জানিয়েছে ভারত। তবে ইসলামবাদের পক্ষ থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোন সাড়া পাওয়া যায়নি। এনডিটিভি বরাতে জানা যায়, কেরান সেক্টরে সীমান্তবর্তী এলাকায় প্রচুর গোলাগুলি চলেছে। এদিকে সন্ত্রাসী হামলার হুমকির জেরে ইতোমধ্যে কাশ্মীর ছাড়তে শুরু করেছেন পর্যটকসহ তীর্থযাত্রায় আসা হিন্দু ধর্মাবলম্বী হাজারও মানুষ। রোববার এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম। সংংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কাশ্মীরের অমরনাথ মন্দিরে হামলার হুমকি দিয়েছে সন্ত্রাসী গোষ্ঠী। এরই জেরে সেখানে সতর্কতা জারি করা হয়। এতে কাশ্মীর ছাড়তে হচ্ছে অমরনাথ মন্দিরে তীর্থযাত্রায় আসা হাজারও সনাতনী (হিন্দু) ধর্মাবলম্বীসহ পর্যটকদের। অমরনাথের তীর্থযাত্রী ও পর্যটকদের দ্রুত রাজ্য ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। গত শুক্রবার আচমকাই এ নির্দেশ দেয়া হয়। এমন ঘোষণার পরে এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দোকানবাজার, ওষুধের দোকান এবং এটিএমের বাইরে বহু মানুষের ভিড় চোখে পড়ে। আতঙ্কিত পর্যটক ও তীর্থযাত্রীরা, যাদের মধ্যে বহু বিদেশিও রয়েছেন, তারা শনিবার শ্রীনগর বিমানবন্দরে ভিড় জমিয়েছেন। তাদের অনেকেরই কাছে বিমানের টিকিট নেই। পাকিস্তান সমর্থিত জঙ্গিরাই বার্ষিক এ তীর্থযাত্রায় হামলার পরিকল্পনা করছে বলে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। তবে ভারতের এ দাবি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। গত ১ জুলাই ৪৫ দিনের এ তীর্থযাত্রা শুরু হয়। এর জন্য এখন পর্যন্ত প্রায় তিন লাখ সনাতনী ধর্মাবলম্বী মানুষ কাশ্মীরের অমরনাথ মন্দির ভ্রমণ করেছেন। হামলার হুমকির পর দ্রুতই তীর্থযাত্রায় আসা লোকসহ সাধারণ পর্যটকদের কাশ্মীর ছাড়তে নির্দেশনা দেয় স্থানীয় কর্তৃপক্ষ। কাশ্মীর কর্তৃপক্ষ জানায়, সতর্কতা জারির পর কাশ্মীর ছাড়ার প্রস্তুতি নিয়েছেন প্রায় ২০ হাজার তীর্থযাত্রাকারী ও পর্যটক। এছাড়া এ তালিকায় আরও কমপক্ষে দুই লাখ শ্রমিকও রয়েছেন। গত এক সপ্তাহে জম্মু ও কাশ্মীরকে নিরাপত্তা বেষ্টনীতে মুড়ে ফেলার চেষ্টা চলছে। যে কোন ধরনের পরিস্থিতি মোকাবিলায় কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে প্রায় ৩৫ হাজার অতিরিক্ত সেনা। অপরদিকে শনিবার (৩ আগস্ট) নিজেদের নাগরিকদের কাশ্মীর ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য ও জার্মানি।

অপরদিকে কাশ্মীর সরকার তীর্থযাত্রীদের রাজ্য ছাড়ার নির্দেশ দেয়ায় সৃষ্ট অনিশ্চয়তার মধ্যে সেখানে সফরে যেতে পারেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের বরাত দিয়ে দেশটির সম্প্রচার মাধ্যম এনডিটিভি জানিয়েছে, সংসদ অধিবেশনের পর তিনি কাশ্মীর সফরে যেতে পারেন এবং এর উদ্যোগ শুরু হয়েছে। প্রথমে জম্মু ও পরে কাশ্মীর উপত্যকায় তিনি সফর করতে পারেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় আধা সামরিক বাহিনীর একটি কনভয়ে হামলা চালায় আত্মঘাতী জঙ্গিরা। ওই হামলায় ৪০ জওয়ান শহীদ হন।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • বেক্সিট ইস্যু: বরিস সরকারের গোপন নথি ফাঁস!
  • বাগদাদে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ১৫
  • ট্রাম্পকে ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ বলল উত্তর কোরিয়া
  • ভারতে তরুণীকে ধর্ষণের পর হত্যা, অভিযুক্ত ৪ জনকেই ক্রসফায়ার
  • নাইজেরিয়া উপকূলে ভারতীয় ১৮ নাবিক অপহরণ
  • আজ স্বেচ্ছাসেবক দিবস
  • ট্রুডোকে ‘দুমুখো’ বললেন ট্রাম্প
  • ফের ঘোড়ায় চড়ে মাউন্ট পেকতু পরিদর্শনে কিম
  • Leave a Reply