ডেঙ্গু জ্বরে উপকার মিলবে যেসব ফলে

গত কিছুদিন ধরেই ডেঙ্গু জ্বরের বেশ প্রকোপ লক্ষ করা যাচ্ছে। প্রতিদিনই ডেঙ্গু জ্বরে কেউ না কেউ মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। এডিস মশার কামড় থেকে ডেঙ্গু রোগের জীবাণু শরীরে প্রবেশ করতে পারে। আর তারপর জ্বর এবং গা ব্যথার সাথে আরও বেশ কিছু উপসর্গ দেখা দেয় শরীরে। সময়মতো চিকিৎসা না শুরু করলে অবস্থা ভয়াবহ রূপ নিতে পারে। ডেঙ্গু জ্বর ভালো হয়ে গেলেও দীর্ঘ সময় অবধি এর প্রভাব থেকে যায় শরীরে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে খাবার দাবারের ব্যাপারের বেশ সতর্ক থাকতে হবে। কিছু কিছু খাবার সম্পূর্ণ এড়িয়ে চলতে হবে আবার কিছু খাবার আছে যা খেলে ডেঙ্গু জ্বর দ্রুত সেরে যেতে সাহায্য করে থাকে। এই তালিকায় বেশ কিছু ফলও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক ডেঙ্গু জ্বর হলে কী কী ফল খেলে উপকার মেলে।

<

p style=”text-align: justify;”>ড্রাগন ফ্রুট :
ভিনদেশি এই ফলটি বর্তমান সময়ে আমাদের দেশেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। দেখতে সুন্দর এই ফলটি খেতেও বেশ সুস্বাদু। তবে খুব বেশি প্রচলিত না হওয়ায় এই ফলটির দাম একটু বেশিই বলা যায়। দামি হলেও এই ফলটি ডেঙ্গু রোগীদের জন্য বেশ উপকারে আসে। কেননা এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা মানবদেহের রক্তে প্লাটিলেট এবং হিমোগ্লোবিনের মাত্রাকে কয়েকগুণ পর্যন্ত বৃদ্ধি করতে পারে। এছাড়া ড্রাগন ফ্রুটের আরেকটি গুণ হলো এতে থাকা ভিটামিন সি জ্বরকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে অনেক দ্রুতই। ডেঙ্গু সেরে ওঠার পর দুর্বল শরীরে হারানো শক্তি ফিরিয়ে আনতেও বেশ কাজে দেয় ড্রাগন ফ্রুট।

<

p style=”text-align: justify;”>পেঁপে :
পেঁপে মিষ্টি একটি ফল। প্রায় সারা বছরই এই ফল পাওয়া যায়। ডেঙ্গু জ্বর সারাতে পেঁপে ফলের সুনাম বহু পুরনো। অনেক গবেষণায় দেখা গেছে মশাবাহিত অনেক রোগ সারাতে পেঁপের কোনো জুড়ি নেই। এই ফলের বীজ এবং পাতাও ডেঙ্গু জ্বর সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে রক্তে থাকা প্লাটিলেট অনেক দ্রুত কমে যেতে থাকে। এ ক্ষেত্রে পেঁপে পাতার রস খেলে দ্রুত সমাধান পাওয়া যায়। প্রতিদিন দুইবেলা পেঁপে পাতার রস খেলে ডেঙ্গু জ্বর কমে যায় অনেক দ্রুত।

<

p style=”text-align: justify;”>কমলালেবু :
ফল হিসেবে কমলালেবু অনেকের কাছেই খুব প্রিয়। প্রচুর ভিটামিন সি উপাদান সমৃদ্ধ এই ফলটি নানা ধরনের রোগ নিরাময়ে বেশ কাজে দেয়। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেও এই ফল খেলে বেশ উপকার পাওয়া যায়। বিশেষ করে শরীরের রক্ত পরিশোধন করতে কমলালেবুর গুণের শেষ নেই। এই ফলে থাকা ফ্ল্যাভোনেড শরীরের দূষিত রক্তকে পরিষ্কার করে তুলতে সাহায্য করে থাকে। এটি রক্তের অ্যানজাইমগুলোকে অনেক শক্তিশালী করে তোলে জিবাণুদের বিরুদ্ধে। তাই ডেঙ্গু জ্বরের সময় কমলা লেবু খেলে বেশ উপকার পাওয়া যায়।

<

p style=”text-align: justify;”>পেয়ারা :
পেয়ারা ফলের মৌসুম চলছে এখন। সারাদেশেই পাওয়া যাচ্ছে ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি। বেশ কিছু পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফলটির বড় একটি গুণ হচ্ছে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে অনেকগুণ বেশি। সেই সাথে পেয়ারা ডেঙ্গু রোগের বিরুদ্ধে লড়াই করে বেশ ভালোই। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এছাড়া রয়েছে লাইকোপিন নামে একটি উপাদান। যা শরীরের রক্তকে পরিষ্কার করে তুলতে বেশ বড় ভূমিকা পালন করে। তাই ডেঙ্গু রোগ হলে অন্যান্য ফলের সাথে পেয়ারা রাখুন খাবার তালিকায়।

এই ফলগুলো ছাড়াও ডেঙ্গু জ্বরের সময় আনারস, স্ট্রবেরি, খেজুর এবং কিসমিসও রাখতে পারেন খাদ্য তালিকায়।






সংযুক্তিমূলক সংবাদ ..

  • এসডিজি অর্জনে হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কৌশলপত্র বাস্তবায়ন জরুরী
  • হজমশক্তি বাড়ানোর ৫ উপায়
  • শিশুদের ডেঙ্গু : প্রতিকার ও সতর্কতা
  • ডেঙ্গুর ওষুধ ‘পেঁপে পাতা’, গবেষণায়ও মিলেছে প্রমাণ
  • বয়স ও যৌবন ধরে রাখবে করলা
  • ঝিকরগাছার উলাকোল স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন শাপ বিচ্ছু ও পোকামাড়ের আবাসস্থল
  • উজ্জ্বল আলোর দ্রুতি ছড়াচ্ছে সাতক্ষীরার নলতার আইএইচটি,ম্যাটস্
  • Leave a Reply