দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সক্ষম : প্রধানমন্ত্রী

যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন সক্ষম বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১২ জুলাই) বিকালে গণভবনে দলের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। টানা বৃষ্টিতে দেশের বেশ কয়েকটি জেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আগামী দুই তিন দিনে তা আরও বাড়ার আশঙ্কা করছে বন্যা পূর্বাভাস কেন্দ্র। এমন পরিস্থিতিতে বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে দলের নেতাকর্মীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এখন আমাদের আর বলার প্রয়োজন হয় না। এমনভাবে সবকিছু করে দেওয়া, যে কোনো দুর্যোগ আসলে, কি করতে হবে বা কার কী করণীয় সঙ্গে সঙ্গে তাদের মতো করে কাজ শুরু করে দেয়। এখন বৃষ্টি হচ্ছে, অনেক জায়গায় পানি হয়ে বন্যা হচ্ছে, নদীভাঙন হতে পারে বা পাহাড়ে ধস নামতে পারে। আমরা কিন্তু প্রতিনিয়ত সারা দেশে কোথায় কী ঘটছে, সেটার খবর নিচ্ছি।

আওয়ামী লীগের সভানেত্রী বলেন, আমাদের দেশে তো কিছু লোক থাকেই, তাদের কোনোকিছু ভাল লাগে না। আমরা অর্থনৈতিকভাবে যতদূরই আগাই, কিন্তু কিছু লোকের সব সময়ই এটাকে ভিন্ন চোখে দেখার অভ্যাস। এরা আসলে কখনো গণতান্ত্রিক ধারাটা চায় না। গণতান্ত্রিক ধারাটা হলে আমার মনে হয়, তাদের মনে হয় দম বন্ধ হয়ে আসে। থাকলে, তাদের মনে হয় নিঃশ্বাস নিতে পারে না। আমরা এই গণতান্তিক প্রক্রিয়াটা অব্যাহত থাকুক, সেটা আমরা চাই, পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন।

বঙ্গবন্ধু কন্যা বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে তা ধরে রাখতে হবে। আর এখানে রাজনৈতিক শক্তি খুব বেশি প্রয়োজন। সংগঠন প্রয়োজন, জনগণের সমর্থন প্রয়োজন। সংগঠনকে শক্তিশালী করে গড়ে তোলা প্রয়োজন, পাশাপাশি আগামী দিনে আমরা দেশকে কোথায় নিয়ে যেতে চাই সেই পরিকল্পনা আমাদের আছে। এরইমধ্যে আমরা তা বলেছি। কিন্তু সেই প্রস্তুতিটাও আমাদের নিতে হবে।

সরকার প্রধান বলেন, আমাদের ধাপে ধাপে এগিয়ে যেতে হবে, বাধাগুলো অতিক্রম করতে হবে। তার জন্য আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন, সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করা, জনমত সৃষ্টি করা।

গেল ১০ বছরে তার সরকারের হাত ধরে দেশ ধীরে ধীরে উন্নতির পথে এগিয়েছে। আগামী দিনে দেশের উন্নয়নে নেওয়া আরও পরিকল্পনা বাস্তবায়নে জনগণের সমর্থনের পাশাপাশি তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগকে শক্তিশালী করারও প্রয়োজনীয়তা তুলে ধরেন শেখ হাসিনা।



(পরবর্তী র্সবাদ ...) »



সংযুক্তিমূলক সংবাদ ..

  • সৌদি থেকে খালি হাতে ফিরলেন ১৭৫ কর্মী
  • ঢাবির সিনেটের পদও হারালেন শোভন
  • যশোরের শার্শার বাগআচঁড়া রুবা ক্লিনিকে চিকিৎসকের অবহেলায় এক রোগীর অকাল মৃত্যু
  • বেনাপোলে সাড়ে ১৫ কেজি গাঁজা উদ্ধার
  • একইদিনে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে মার্কিন ও চীনের প্রতিনিধি দল
  • র‌্যাবের মারধরের প্রতিবাদে জবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
  • পুলিশকে জনগণের বন্ধু হিসেবে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর
  • সরে যেতে হলো শোভন-রাব্বানীকে
  • Leave a Reply