স্বাধীনতাবিরোধীদের ঘৃণা জানাতে হচ্ছে ঘৃণাস্তম্ভ

kader-mollah-780x450

সাতক্ষীরা নিউজ ডেস্ক :: মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানাতে স্মৃতিস্তম্ভের মতো স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণা জানাতে তৈরি করা হবে ঘৃণাস্তম্ভ। এরই মধ্যে এর পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, মুক্তিযোদ্ধা দিবসে মানুষ এই স্তম্ভে এসে ৭১ এর রাজাকার, আলবদর, আল শামস ও স্বাধীনতাবিরোধীদের প্রতি তাদের ঘৃণা প্রকাশ করবে।

বুধবার জাতীয় সংসদে ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য দিতে গিয়ে এই পরিকল্পনার কথা জানান মন্ত্রী। তিনি বলেন, ‘৭১ এর বর্বরতা মানুষের মন থেকে যেন হারিয়ে না যায়, সেজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।’

সেই সঙ্গে বিভাগীয় পর্যায়ে মুক্তিযুদ্ধ জাদুঘর, মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানাতে প্রত্যেক জেলা ও উপজেলায় স্মৃতিসৌধ করার ঘোষণা দেন মন্ত্রী।

মোজাম্মেল হক বলেন, ‘মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয়ভাবে আমরা সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাই। কিন্তু এখন জেলা, উপজেলায় মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। শহীদ মিনার অত্যন্ত যৌক্তিক, ভাষা আন্দোলনের পথ ধরেই হয়েছে মুক্তিযুদ্ধ। কিন্তু মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে আলাদাভাবে যেন তাদেরকে স্মরণ করতে পারি, স্বাধীনতা দিবস ও ১৬ ডিসেম্বরে সেখানে গিয়ে যেন শ্রদ্ধা নিবেদন করা যায়, সেজন্য এই স্মৃতিসৌধগুলো তৈরি করা হবে।

একইভাবে ১৯৭১ সালের ঘটনাপ্রবাহ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে মুক্তিযোদ্ধাদের ভাষ্য রেকর্ডে ধারণ করে বই আকারে করার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে আন্তর্জাতিক মানের সিনেমা করার জন্য কয়েকটি মন্ত্রণালয়ের উদ্যোগের কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধভিত্তিক সব চলচ্চিত্র ভাল হয়েছে, কিন্তু বিক্ষিপ্তভাবে হয়েছে। সামগ্রিক দিক সেগুলোতে উঠে আসেনি। আমরা এখন যৌথভাবে উদ্যোগ নিয়েছি, এতে সামগ্রিক দিক উঠে আসবে বলে আশা করছি।’

সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ স্থলটি সংরক্ষণ করার উদ্যোগ নেয়া হবে বলেও জানান মুক্তিযুদ্ধমন্ত্রী। বলেন, এই জায়গাটি জিয়াউর রহমান নষ্ট করেছেন শিশুপার্ক স্থাপন করে। তিনি বলেছিলেন, মুসলমানদের পরাজয়ের চিহ্ন রাখবেন না। কোনো মুক্তিযোদ্ধা এই কথা বলতে পারে?






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • শক্তিশালী দল নিয়েই বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া
  • টানা তিন দিন বৃষ্টির সম্ভাবনা
  • পাতানো ম্যাচ খেলে ফাইনালে পাকিস্তান?
  • অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের দাম
  • রাজনের পরিবারের পাশে জি.এম সৈকত
  • পাহাড় ধস: ৫০ ফুট গভীর খাদে মিলল আরেক সেনা সদস্যের লাশ
  • যে ৫টি কারণে ভারতকে হারাতে পারে বাংলাদেশ
  • দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করবেন না, প্রবাসীদের প্রধানমন্ত্রী