যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা ব্রিজে ঝুঁকি নিয়ে চলছে হাজারো যানবাহন

pic-10-06-17

এম ওসমান :: যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা ব্রিজের উপর দিয়ে প্রতিদিন ঝুঁকি নিয়ে শত শত যানবাহন চলাচল করছে। ব্রিজের কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে যানবাহন চালকরা। আর সড়ক ও জনপথ বিভাগের দাবি দুর্ঘটনার শঙ্কা কম। তবে অতিরিক্ত ভারী যানবাহন চলাচল না করাই ভাল। খুব শিগগির নতুন ব্রিজ নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে সেতু মন্ত্রণালয়।

সূত্রমতে, যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা বাজারে কপোতাক্ষ নদের ওপর নির্মিত পুরনো কংক্রিটের ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কংক্রিটে, বিটুমিনে জরাজীর্ণতা ও ফাটল দেখা দেওয়ায় আতঙ্ক বেড়েছে। ব্রিজের ওপর দিকে চলাচলকারী যানবাহন চালকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ভারত-বাংলাদেশের হাজারো বাস ট্রাক প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

দেশের অন্যতম বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম যশোর-বেনাপোল মহাসড়ক হওয়ায় ওই ব্রিজটির গুরুত্ব অপরিসীম। ফলে বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটলে বেনাপোলের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অবিলম্বে ব্রিজটি নির্মাণের উদ্যোগ না নিলে বড় ধরনের দুর্ঘটনার শঙ্কা রয়েছে।

জানতে চাইলে যশোর জেলা মটর ওয়ার্কার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইন্তাজ আলী বলেন, ঝিকরগাছা ব্রিজে ফাটল দেখা দিয়েছে। জোড়াতালি দিয়ে ফাটল সংস্কারে প্রলেপ দেওয়া হয়েছে। কিন্তু ব্রিজটি মোটেও ঝুঁকিমুক্ত হয়নি। দূর থেকে ফাটল দেখা না গেলেও কাছ থেকে দেখা যায়। ওই ব্রিজে যানবাহনের খুব চাপ। একটি গুরুত্বপূর্ণ ব্রিজে এভাবে ঝুঁকি নিয়ে হাজার হাজার যানবাহন চলাচল করছে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা আশঙ্কা রয়েছে।

চালকরা ভয়ে ভয়ে চলাচল করছে। যদি ওই ব্রিজে কোনো দুর্ঘটনা ঘটে তাহলে বেনাপোল স্থলবন্দরের সঙ্গে সড়ক যোগাযোগ ভেঙে পড়বে। এজন্য দ্রুত ব্রিজটি সংস্কার কিংবা নতুন করে নির্মাণ করতে হবে বলেও জানান তিনি।

জানতে চাইলে যশোর সড়ক ও জনপথ উপ-বিভাগ-১ এর উপ-সহকারী প্রকৌশলী বিশ্বাস শরিফুল ইসলাম বলেন, ব্রিজের মূল কাঠামোতে কোনো সমস্যা নেই। বিটুমিনের লেয়ার ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেটি মেরামত করা হয়েছে। ফলে ব্রিজটিকে আমরা ঝুঁকিপূর্ণ মনে করছি না।

জানতে চাইলে যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহাংগীর আলম বলেন, ঝিকরগাছার ব্রিজটি নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে ওভারলোডের যানবাহন চলাচল না করাই ভাল। ওইখানে নতুন ব্রিজ নির্মাণের জন্য মন্ত্রণালয় একটি প্রকল্প গ্রহণ করেছে। অচিরেই টেন্ডার প্রক্রিয়া শুরু হবে বলে আশাবাদী। # তারিখ ঃ ১০/০৬/২০১৭ ইং।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • পাইকগাছায় বন্দুক যুদ্ধে বনদুস্য বাহিনী প্রধান নিহত॥ অস্ত্র ও গুলি উদ্ধার
  • পাইকগাছার নবাগত ওসি আমিনুল ইসলামের সাথে মফস্বল সাংবাদিক ফোরাম নেতৃবৃন্দের মতবিনিময়
  • পাইকগাছায় ৩ আসামীকে ২ বছরের বিনাশ্রম কারাদন্ড
  • পাইকগাছায় সোলাদানা ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা
  • পাইকগাছা ইসলামী ব্যাংকের উদ্যোগে প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত
  • যশোরের মণিরামপুরে সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত
  • মাগুরা মহম্মদপুর যৌতুকের টাকার দাবীতে না দেওয়া গৃহধুকে মর্মাতিক নির্যাতন