মান্দার বিলবয়রা প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কক্ষ সংকট ॥ ক্লাব ঘরের পরিত্যাক্ত কক্ষে পাঠদান

harun-manda-school-pic-01

এম এম হারুন আল রশীদ হীরা :: নওগাঁর মান্দা উপজেলার ৮৮ নং বিলবয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কক্ষের সংকটের কারণে পাশের ক্লাব ঘরের পরিত্যাক্ত ঝুঁকিপূর্ণ কক্ষে চলছে পাঠদান।

কক্ষ যে কোন সময় ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা প্রকাশ করছেন বিদ্যালয়ের শিক্ষকগন, ছাত্র-ছাত্রী, অবিভাবকসহ সচেতন এলাকাবাসি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিক বার অবগত করেও কোন কাজ হয়নি বলে জানান ভূক্তভোগিি শক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ভারতী রানী জানান, বিদ্যালয়টি ১৯০০ সালে স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিদের হাতে প্রতিষ্ঠিত হয়েছে । প্রতিষ্ঠাকালীন সময়ে মাটির তৈরি কয়টি কক্ষে পাঠদান কার্যক্রম শুরু হয় । পরবর্তি সময়ে বিদ্যালয়ে ৪কক্ষ বিশিষ্ট একতলা ভবন তৈরি করা হয়। এর মধ্যে ১টিতে চলে অফিসের কার্যক্রম। কয়েক দশক পূর্বের ঐ ভবনে জরার্জীণ অবস্থা। আবার বর্তমানে শিক্ষার্থীদের সংখ্যার তুলনায় যা অপ্রতুল।

কক্ষের সংকটের কারণে পাশের ক্লাব ঘরের পরিত্যাক্ত কক্ষে পাঠদান কার্যক্রম চালাতে বাধ্য হচ্ছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয়টি বন্যাকবলিত এলাকায় অবস্থিত। এটি ফকিন্নী (রাণী) নদীর তীরবর্তী এলাকায় অবস্থিত হওয়ায় প্রতি বর্ষা মৌসুমে বিদ্যালয়ের ছোট উঠানে পানিতে বদ্ধ হয়ে যায়। তখন পানির ভয়ে অনেক শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসেন না। বিদ্যালয়ে দীর্ঘদিন যাবত প্রধান শিক্ষককের পদ শূন্য রয়েছে। বর্তমানে বিদ্যালয়ে মোট শিক্ষার্থী ১৬৬জন। প্রতিদিন সব শ্রেণি মিলে প্রায় ১৫০জন শিক্ষার্থী পাঠগ্রহণ করছে। আধুনিক সময়ে আধুনিকতার ছোঁয়া থেকে বঞ্চিত অজোপাড়া গ্রামের এই বিদ্যালয়টি।

বিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম মাঝি জানান, আমার ইউনিয়নের মধ্যে এই বিলবয়রা বিদ্যালয়টির অবস্থা খুবই বেহাল। অজোপাড়া গ্রামের এই বিদ্যালয়ে এখনো পর্যন্ত কোন আধুনিকতার ছোঁয়া লাগেনি এটা আমাদের এলাকার জন্য খুবই দুঃখজনক। তবে বিদ্যালয়ের এহেন অবস্থা সম্পর্কে একাধিকবার আমি উপর মহলকে লিখিত ভাবে জানিয়েও আজ পর্যন্ত কোন ফলাফল আসেনি। তবে সরকারি ভাবে অনুদান পাওয়া না গেলে আধুনিক মান সম্পন্ন বিদ্যালয় করা সম্ভব নয়।

মান্দা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমান জানান, বিদ্যালয়টির সমস্যা চিহ্নিত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহণের জন্য লিখিতভাবে জানানো হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ইবি’র আবাসিক হলের উদ্যোগে বৃক্ষরোপন
  • সনাক কর্তৃক ২০১৭ সালে সকল বিষয়ে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মেধাবী সংবর্ধনা প্রদান
  • অতিতের ধারাবাহিকতা ধরে রেখেছে সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসা
  • ৭২ কলেজের সবাই ফেল
  • খুবিতে সকার লীগের প্রথম পর্ব শেষ
  • ইবি জিয়া পরিষদের দায়িত্ব হস্তান্তর
  • অসংগতিপূর্ণ ধারা বাতিলের দাবি ইবি শিক্ষক সমিতির
  • খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের ফুটবল টুর্নামেন্ট ” সকার লীগ “