বিসমিল্লাহ্ ও প্রতিষ্ঠাতার নাম ছাড়াই ইবির ডায়েরি প্রকাশ॥ নিন্দা প্রতিবাদের ঝড়

iu-pic

ইবি প্রতিনিধি :: দীর্ঘ সাত বছর পর বিসমিল্লাহ ও প্রতিষ্ঠাতার নাম ছাড়াই বিতর্কিত ডায়েরি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্তৃপক্ষের এ ধরনের হটকারী পদক্ষেপে ক্ষোভে ফুঁসছে বিশ্ববিদ্যালয়সহ ইসলাম প্রিয় জনগণ। প্রতিবাদে সংবাদ সম্মেলন, তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ইবি’র পকেট ডায়েরির প্রথম পাতার শির্ষে ‘বিসমিল্লাহির রহমানির রহিম’ বাক্যটি লিখা থাকতো। তবে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তৎকালীন সরকারের আমলে প্রকশিত ডায়েরিতে তা মুছে ফেলা হয়। এপর ২০০২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ডায়েরিতে বিসমিল্লাহ রাখা হয়। বর্তমান সরকারের সময়ে আবারও ডায়েরিতে বিসমিল্লাহ মুছে ফেলা হয়েছে। এছাড়া শুরু থেকে ডায়েরিতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতা হিসেবে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম থাকত। এবছর সেটাও মুছে দিয়েছে বর্তমান প্রশাসন।

এদিকে ডায়েরিতে বিসমিল্লাহ ও প্রতিষ্ঠাতার নাম না থাকায় ডায়েরি বর্জন করে সংবাদ সম্মেলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় জিয়া পরিষদ। সোমবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ৪ দফা দাবি পেশ করেন তারা। ইবি জিয়া পরিষদ সাধারণ সম্পাদক প্রফেসর মোহাম্মদ সেলিম এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. মোহাঃ তোজাম্মেল হোসেন। এ সময় সংবাদ সম্মেলনে জিয়া পরিষদ নেতারা উপস্থিত ছিলেন। দাবি গুলো হল, অনতিবিলম্বে ডায়েরি বিতরণ, বিপণন বন্ধ করে বিতরণকৃত ডায়েরি প্রত্যাহার করতে হবে। অনতিবিলম্বে ডায়েরির শুরুতে ‘বিসমিল্লাহির রহমানির রহিম’ ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম সম্বলিত ডায়েরি পুনঃপ্রকাশ করতে হবে। আগামী ১৯ জুনের মধ্যে প্রশাসন দৃশ্যমান পদক্ষেপ না নিলে সকল প্রশাসনিক পদ থেকে জিয়া পরিষদের শিক্ষকরা পদত্যাগ করবেন। এছাড়াও দাবি না মানলে ঈদের পর বৃহত্তর কর্মসূচী ঘোষণা করা হবে উল্লেখ করেছেন।

এছাড়াও বিতর্কিত ডায়েরি প্রকাশে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শিক্ষক সংগঠন গ্রীণ ফোরাম ও শাখা ছাত্রদল।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
  • কলারোয়ায় আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপিত
  • সাতক্ষীরা কালেক্টরেট স্কুল এ্যান্ড কলেজের নব নির্মিত ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন
  • ঢাবির ‘চ’ ইউনিটের অংকন পরীক্ষা অনুষ্ঠিত
  • সাতক্ষীরা পি এন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল মাজেদ স্ব-পদে দায়িত্বভার গ্রহন
  • ইবিতে সমাবর্তন বছরের প্রথম সপ্তাহে
  • সারাদেশের স্কুল, মাদ্রাসা ও কলেজ পর্যায়ে শিক্ষা জরিপ কার্যক্রম শুরু
  • প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা শুরু ১৯ নভেম্বর