বারাকপুরে ফিরলো গৌতামের দেহ ,চোখের জলে শেষ শ্রাদ্ধা -বিদায়

download

কলকাতা প্রতিনিধি :: এভারেস্টের চূড়ায় এক বছর আগে নিখোঁজ হয়ে যাওয়া গৌতম ঘোষের দেহ শুক্রবার বারাকপুরের বাড়িতে নিয়ে আসা হল। পিস হাভেন থেকে কলকাতা পুলিশের পাইলট কার গ্রিন করিডরের মতো করে তাঁর দেহ নিয়ে আসে। তাঁর দেহ নিয়ে আসা হবে বলেই এমনিতেই সকাল থেকে বারাকপুরে বাড়ির সামনে কৌতূহলী জনতার ভিড় থিকথিক করছিল।

বেলা সাড়ে এগারোটা নাগাদ তাঁর দেহ যখন বাড়ির সামনে নিয়ে আসা হয় তখন এলাকায় তিল ধারণের জায়গা ছিল না। রাস্তা দিয়ে বেশ কিছুক্ষণ যান চলাচল ব্যাহত হয়। ভিড় সামাল দিতে এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছিল। চোখের জলে এদিন বারাকপুরবাসী তাঁকে শেষ শ্রদ্ধা জানান।

পাহাড় থেকে কাঠমান্ডুতে দেহ নামার খবর পৌঁছাতেই বারাকপুর শহর জুড়ে গৌতম ঘোষের ছবি সহ কাটআউটে ছয়লাপ করে দেওয়া হয়েছিল। শুক্রবার তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য বারাকপুরে বাড়ির সামনে প্যান্ডেল করা হয়। প্রথমে বাড়ির ভিতরে পরিবারের লোকজন শেষবারের মতো তাঁকে শ্রদ্ধা জানান। পরে, বাড়ির সামনে প্যান্ডেলে তাঁকে নিয়ে যাওয়া হয়। সেখানে স্থানীয়রা শেষ শ্রদ্ধা জানাতে আসেন। সেখান থেকে এসএন ব্যানার্জি রোড হয়ে গৌতমবাবুর দেহ রানি রাসমণি শ্মশানঘাটে নিয়ে যাওয়া হয়। সেখানেও তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে কয়েকশো মানুষ হাজির ছিলেন।

পরিবার সূত্রে জানা গিয়েছে, গত বছর ৭ এপ্রিল এভারেস্টে সামিট করার জন্য বাড়ি থেকে বের হন। সেই শেষবারের মতো বারাকপুর ছেড়ে চলে যাওয়া। ২১ মে থেকে তিনি নিখোঁজ হয়ে যান। তারপর আর কোনও হদিশ মেলেনি। গত বছর শেরপারা চেষ্টা করেও শেষমেশ তাঁর দেহ উদ্ধার করা যায়নি। কিন্তু, গত একবছর ধরে পরিবারের সদস্যরা আশা ছাড়েননি। গৌতমবাবুর দাদা দেবাশিস ঘোষ বলেন, রাজ্য সরকারের সবরকম সহযোগিতার জন্য এক বছর পর আমরা ভাইকে ফিরে পেলাম। যে ভাবে গ্রিন করিডরের মতো করে ভাইকে কলকাতা থেকে বারাকপুরে নিয়ে আসা হল তাতে আমরা অভিভূত। এতদিন ভাই জীবিত আছে ধরে নিয়ে আমরা তাঁর কোনও সৎকার করিনি। এদিন ভাইয়ের শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর সব নিয়ম পালন করা হবে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • রোহিঙ্গা শরণার্থী আসার সংখ্যা কমেছে: জাতিসংঘ
  • যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা অনিবার্য: উত্তর কোরিয়া
  • রাখাইনে এখনো জ্বলছে রোহিঙ্গা গ্রাম: অ্যামনেস্টি
  • মিয়ানমার গণতান্ত্রিক দেশ দাবি সু চির
  • ট্রাম্প আন্তর্জাতিক রাজনীতিতে নবাগত দুষ্টু ব্যক্তি : ইরানের প্রেসিডেন্ট
  • পাকিস্তানের নতুন নাম দিলেন মোদি
  • রোহিঙ্গাদের জন্য ১৬৩৯ কোটি টাকা সহায়তা প্রয়োজন : জাতিসংঘ
  • মায়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত: জাতিসংঘ