পাইকগাছায় আলোচিত মিনহাজ নদীর জলমহল থেকে অবৈধ নেটপাটা উচ্ছেদ

unnamed

পাইকগাছা প্রতিনিধি :: পাইকগাছার আলোচিত মিনহাজ নদী থেকে অবৈধ নেট-পাটা অপসারণ কাজ শুরু করেছেন স্থানীয় প্রশাসন।

শনিবার সকালে নদীর কয়েকটি স্থানের নেট-পাটা অপসারণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফকরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ও বিএনপি’র নেতা এ্যাডঃ স ম বাবর আলী, গড়ইখালী ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রসঙ্গত, উপজেলার গড়ইখালী, চাঁদখালী ও লস্কর ইউনিয়নে অবস্থানরত ২৫১ একর আয়তনের মিনহাজ নদী দিয়ে কয়রা ও পাইকগাছা উপজেলার কয়েকটি ইউনিয়নের পানি নিষ্কাসন হয়ে থাকে। কিন্তু বদ্ধ জলমহল হিসেবে জেলা প্রশাসনের পক্ষ থেকে নদীটি ইজারা দেয়ার কারণে পানি সরবরাহ মারাত্মক ভাবে ব্যহত হয়। বিশেষ করে মৎস্যজীবী সমবায় সমিতির অনুকূলে ইজারা দেয়া হলেও সমিতির নিকট থেকে অসংখ্য ব্যক্তিরা সাব- লীজ নিয়ে খন্ড খন্ড করে নেট-পাটা বসিয়ে মাছ চাষ করায় পানি সরবরাহ বিঘিœত হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে পানি নিষ্কাসন ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ায় দু’বছর আগে চাঁদখালী ও লস্কর ইউনিয়ন সহ কয়েকটি ইউনিয়নের বিস্তির্ণ এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। কয়েক মাস তলিয়ে থাকায় কোটি কোটি টাকার সম্পদ ও ফসলের ক্ষতি হয়। বর্তমানে গুরুত্বপূর্ণ নদীটি পূর্বগজালিয়া মৎস্যজীবী সমবায় সমিতির অনুকূলে ইজারা প্রদান করা হয়। পরবর্তীতে অংশীদারিত্ব নিয়ে আইনজীবী এবিএম এনামুল হক ও সেনা সদস্য জিএম আব্দুর রবের সাথে বিরোধ চলে আসছে। দখল ও কতৃত্ব নিয়ে দু’পক্ষের মধ্যে ইতোমধ্যে একাধিক হামলা, মামলা ও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে গত ৯ মে থেকে নদী এলাকায় উপজেলা প্রশাসনের জারি করা ১৪৪ ধারা বলবৎ রয়েছে।

বিষয়টি উপজেলা পরিষদের সাধারণ সভা ও আইন শৃংখলা সভায় অধিক গুরুত্ব পায়। আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখা এবং বর্ষা মৌসুমে পানি নিষ্কাসন ব্যবস্থা স্বাভাবিক রাখার জন্য সভায় সিদ্ধান্ত গৃহিত হয়। সিদ্ধান্ত মোতাবেক ভরা বর্ষা মৌসুমের আগেই মিনহাজ নদীর অবৈধ নেট-পাটা অপসারণ কাজ শুরু করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফকরুল হাসান জানিয়েছেন।

থানা অফিসার ইনচার্জ (ওসি) আমিনুল ইসলাম জানিয়েছেন, আইনশৃংখলা রক্ষার্থে ১৪৪ বহাল রাখার জন্য নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নির্দেশে বিরোধপূর্ণ এ এলাকায় মাইকিং করা হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • সিরাজগঞ্জে দুই মাদক বিক্রেতা আটক
  • সিরাজগঞ্জে মসজিদ, মন্দির সংস্কারের চেক ও সেলাই মেশিন বিতরন
  • সিরাজগঞ্জের তাড়াশে ইভটিজিংয়ের শিকার গৃহবধূর আত্মহননের চেষ্টা
  • ঈদের কেনাকাটায় কলকাতা যাচ্ছে যশোরের সীমান্ত অঞ্চলের মানুষ
  • সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের দুই পাশের গাছ নিধনে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা
  • জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র শাখার উদ্যোগে ইফতার মাহফিল
  • চিকিৎসা শাস্ত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ শেরে বাংলা পদক-২০১৭ পাচ্ছেন ডা. মাহি
  • মোল্লারপুরে মসজিদের বাল্ব লাগানোকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১