দরগাহপুরে খোলা পায়খানা ও পশুবর্জে পরিবেশ দূষণ ॥স্যানেটারী ইন্সপেক্টরের নোটিশ

assasuni-photo-2-15-may


জি এম মুজিবুর রহমান, আশাশুনি ::
আশাশুনি উপজেলার দরগাহপুর ইউনিয়নের খরিয়াটিতে খোলা পায়খানার দুর্গন্ধ ও গোয়াল ঘরের ময়লা-আবর্জনায় এলাকা দূষণে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে। বারবার প্রতিকারের উদ্যোগ নেওয়া হলেও দুষণকারী কারো কথায় কর্ণপাত না করে বীরদর্পে দূষণ কার্য চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

খরিয়াটি গ্রামের মৃত সেকেল উদ্দিন মোড়লের পুত্র খলিল মোড়ল ও জালাল মোড়ল তাদের বাড়ীর সীমানায় গোয়াল ঘরে গবাদি পশু পালছেন। গোয়ালের বর্জ্য (মল-মূত্র) নিয়মিত গোয়াল ঘরের পাশের পুকুরে গিয়ে পড়ছে। পুকুরের অপর পাশে তাদের খোলা পায়খানা রয়েছে। গাছের পাতা দিয়ে ঘেরা এবং সম্পূর্ণ অস্বাস্থ্যকর পায়খানার মল বাইরে চলে যাচ্ছে এবং দুর্গন্ধ এলাকার পরিবেশকে বিপদজনক করে তুলেছে। পায়খানার মল চুইয়ে পুকুরে গিয়ে পড়ছে। ফলে পুকুর মালিক মৃত মানিক মোড়লের পুত্র আব্দুল মান্নান দিং সহ পরিবারের সদস্যরা পুকুরে গোসল করতে অরুচিকর ও অসম্ভব অবস্থার শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। কেবল পুকুরের পানি দুষণ নয় তাদের বাড়িসহ পাশের বাড়ির মানুষ অস্বাস্থ্যকর পরিবেশের পাশাপাশি দুর্গন্ধের কারনে চরম বিপাকে রয়েছেন। পাশের বসবাসকারী নূর ইসলাম মোড়লের বাড়ির লোকজন বলেন, পায়খানার গন্ধে তারা অসহায় হয়ে পড়েছেন। বারবার বলার পরও তারা কোন পদক্ষেপ নেইনি।

এব্যাপারে আঃ মান্নানরা বারবার খলিল দিংকে বিষয়টি নিয়ে আপত্তি তুললেও তারা শোনেননি। বাধ্য হয়ে ইউপি চেয়ারম্যান শেখ মিরাজ আলির কাছে অভিযোগ করলে তিনি গ্রাম পুলিশ রবিউল ইসলাম ও উজ্জল কুমার রাহাকে দিয়ে পরিবেশ দুষণ বন্ধের জন্য আদেশ করলেও তা মানা হয়নি। এব্যাপারে স্যানেটারী ইন্সপেক্টর জি এম গোলাম মোস্তফার কাছে প্রতিকার প্রার্থনা করে লিখিত অভিযোগ করা হলে খলিল দিংকে নোটিশ করা হয়েছে বলে জানাগেছে। বিষয়টি চরম আইন অমান্যজনক ও মানবিকতা অবমাননাকর বিধায় উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • প্রতাপনরে খাস জমিতে অবৈধ ঘর উচ্ছেদ
  • আশাশুনিতে বিশ্ব খাদ্য দিবস পালিত
  • আশাশুনিতে ধর্ষণ মামলার আসামী গ্রেফতার
  • আশাশুনিতে পুলিশী অভিযানে গ্রেফতার- ৩
  • আশাশুনিতে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
  • আশাশুনি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ উপলক্ষে মতবিনিময় সভা
  • আশাশুনিতে ছাত্রলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
  • আশাশুনিতে নদী দখলের পায়তারা অপ্রতিরোধ্য হয়ে উঠেছে