এফ.সি.ডি.আই প্রকল্পের টাকা হরিলুট একই খালে তিন বার খনন প্রকল্প

তালার মুচিদাহ খাল খননে ব্যাপক অনিয়ম

1-thumbnail

এসকে রায়হান :: সাতক্ষীরার তালা উপজেলার মাগুরা মুচিদাহ খালে এফ.সি.ডি.আই প্রকল্পের খাল খননে পুকুর চুরি হয়েছে।

তথ্য অনুসন্ধানে গেছে, উপজেলার মাগুরা ইউনিয়নের মৎস্য নির্ভর ইজারাকৃত মুচিদাহ খাল খননে সরকারের মৎস্য অধিদপ্তর কর্তৃক উপজেলা মৎস্য কর্মকর্তার তত্বাবধানে এফ.সি.ডি.আই-এর একটি প্রকল্প গ্রহণ করা হয়। ঐ প্রকল্পে ৮ লক্ষ টাকা বরাদ্দ রেখে খালটি ১ হাজার ফুট দৈর্ঘ্যে ৮০ ফুট প্রস্থে ২ ফুট গভীরে খননের কথা থাকলেও এখানে নামে মাত্র খালের পাড় কেটে ৮ লক্ষ টাকাই হজম করার পায়তারা করছে স্থানীয় বাবু লাল ও তার সাঙ্গপাঙ্গরা ।

খালটি খননের জন্য প্রকল্পের স্থানীয় সুফল ভোগীদের দ্বারা ৩৩ সদস্য বিশিষ্ট কমিটি করার নিয়ম থাকলেও বাবু লাল নিজেই অন্য সদস্যদের নাম দিয়ে খালের পাড় ছাটাই করে প্রকল্পের টাকা হজমের চেষ্টা করছে।

অনুসন্ধানে গিয়ে কথা হয় মাগুরাডাঙ্গা গ্রামের হরশিত মন্ডল, প্রকাশ মন্ডল, হরিপদ মন্ডল সহ খাল অববাহিকার ভুক্তভোগীদের সাথে। তারা এ প্রতিনিধিকে জানিয়েছেন, বাবু লাল এ বছর নয় , গতবছরও খালটি খননের জন্য ৫ লক্ষ টাকা বরাদ্দ পেলে নামে মাত্র খালের পাড় ছাটায় পূর্বক প্রকল্পের সমুদয় টাকা হজম করে। চলতি মৌসুমে খালটি খননের জন্য ৩য় দফা এফ.সি.ডি.আই প্রকল্পের নামে ৮ লক্ষ টাকা বরাদ্দ হলে মুষ্টিমেয় সুবিধাভোগীদের নিয়ে বাবু লাল ও তার সহযোগীরা খাল খনন তো দুরের কথা খালের মজবুত পাড় ছাটাই করে খনন দেখিয়েছে। এছাড়া ঐ প্রকল্পের পাড়ের উপর বনায়ন কর্মসুচীর উল্লেখ থাকলেও তার বালাইমাত্র নেই খালটির পাড়ে ।

এ বিষয়ে কথা হয় অভিযুক্ত বাবু লাল এর সাথে। তিনি এ প্রতিনিধিকে জানিয়েছেন, তালার বেশিরভাগ সাংবাদিকরা তার বিভিন্ন ব্যবসার সাথে জড়িয়ে রয়েছে তাই সংবাদটি প্রকাশ না করার জন্য উৎকোচের প্রস্তাব দেয়। এ বিষয়ে তালা উপজেলা মৎস্য অফিসার হাদিউজ্জামান জানিয়েছেন , কোন প্রকল্প, কিসের প্রকল্প এসব যেনে আপনার কোন লাভ নেই। তাছাড়া তাদের এখনো দ্বিতীয়, তৃতীয় পর্যায়ের টাকা উত্তোলন হয়নি । অবশ্যই আপনার সাথে বাবু লাল ও তার সহযোগীরা যোগাযোগ করে সন্তুষ্ট করবে ।

সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মোহাম্মাদ মুহিউদ্দীন এ প্রতিনিধিকে জানিয়েছেন , প্রকল্পের খোজ খবর নিয়ে দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • তালায় চাঁদাবাজি মামলা করে বাদী বিপাকে ঃ চার্জশিট না দেয়ায় আসামী বেপরোয়া
  • তালায় মহিলা জামায়াতের সভানেত্রী সহ ১৩ জন আটক ঃ জিহাদী বই উদ্ধার
  • তালায় এক ব্যবসায়ীকে কৌশলে ফাঁসিয়ে মিথ্যা মামলায় হয়রানির অভিযোগ
  • তালায় স্ত্রীকে কুপিয়ে হত্যার চেষ্টার পর স্বামীর আত্নহত্যা
  • মানবাধিকার সংস্থার পরিচয়ে সক্রিয় প্রতারক চক্র : সাধারণ মানুষ সর্বস্ব হারিয়ে এখন পথে পথে
  • তালা সেটেলমেন্ট অফিসে অভিযান চালিয়ে দালালদের আস্তানা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পুলিশ
  • তালায় ভ্রাম্যমানে আদালতে ৫৪ হাজার টাকা জরিমানা ও ১ জনকে ৬ মাসের কারাদন্ড
  • তালা প্রেসক্লাবে ইফতার মাহফিল অনুষ্ঠিত