কলারোয়ায় কৃষকের বাস্তুভিটায় প্রাকৃতিক গ্যাস

kalaroa-uno-gas-pic-08

কামরুল হাসান :: সাতক্ষীরার কলারোয়ায় এক কৃষকের বাস্তুভিটায় প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে। তার টিউবওয়েল থেকে ওই গ্যাস বের হচ্ছে।

টিউবওয়েলের পাইপ লাইনের মুখে উদগীরণকৃত গ্যাসে আগুন ধরিয়ে রীতিমতো ভাত রান্না করছেন স্থানীয় কয়েকটি পরিবার। উৎসুক মানুষ ভিড় জমাচ্ছেন মাটি ফুঁড়ে গ্যাস বের হওয়ার দৃশ্য দেখতে।

উপজেলার হেলাতলা ইউনিয়নের জাফরপুর গ্রামের জনৈক শামছুর রহমানের বাড়িতে ওই প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে। তার বাড়ির পরিত্যক্ত একটি কক্ষের ভিতরে স্থাপিত টিউবওয়েলের (কলের) মুখ থেকে দ্রুত গতিতে গ্যাস বের হওয়ার হতে দেখা যাচ্ছে।

প্রাকৃতিক গ্যাসের সন্ধানের খবর পেয়ে বৃহষ্পতিবার বেলা ৩টার দিকে সরেজমিনে যান কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়, এলজিইডি প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, ইউপি সদস্য আব্দুস সাত্তার প্রমুখ।

হেলাহলা ইউনিয়নের জাফরপুর গ্রামের শামছুর রহমান পেশায় একজন কৃষক। তার নিজের বসতবাড়ির পাশে একটি ঘরে কয়েক বছর আগে টয়লেট-বাথরুম করার জন্য সেখানে একটি টিউবওয়েল স্থাপন করেন। মাস ছয়েক ধরে ওই ঘর থেকে সামান্য শব্দ শোনা যেতো। সেখানে গিয়ে তেমন কিছু দেখা বা বুঝতে পারতেন না শামছুর রহমান ও তার পরিবারের কেউ। এমনই অবস্থায় শামছুর রহমান প্রতিবেশি কয়েকজনকে সাথে নিয়ে পরিত্যক্ত ওই ঘরের মধ্যে গিয়ে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার বিষয়টি বুঝতে পেরে টিউবওয়েলটি গোড়া থেকে (কল) খুলে ফেলেন।

পরবর্তীতে সেখানে ম্যাচের কাঠি দিয়ে আগুন ধরিয়ে দিলে পাইপের মাটির ওই মুখে আগুন ধরে যায়।

পরিদর্শনকালে ইউএনও উত্তম কুমার রায় বলেন, এ বিষয়ে যারা বিশেষজ্ঞ তাদের দিয়ে পরীক্ষানিরীক্ষা করার উদ্যোগ নেয়া হবে। যেকোন দূর্ঘটনা এড়াতে ও নিরাপত্তার স্বার্থে প্রাকৃতিক গ্যাস বের হওয়া ওই ঘরের দরজা-জানালা খুলে রাখার পরামর্শ দেন তিনি।

এদিকে, প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়ার খবরে স্থানীয় উৎসুক মানুষ সেখানে ভীড় জমাচ্ছেন। স্থানীয় প্রতিবেশিরা গ্যাসের আগুনের মুখে ভাতের হাড়ি দিয়ে রীতিমতো ভাতও রান্না করছেন।

স্থানীয়দের অভিমত- বিশেষজ্ঞ মহল দিয়ে পরীক্ষা ও যথাযথ পদক্ষেপ নিলে হয়তো এখানে উত্তোলনযোগ্য গ্যাসের সন্ধান পাওয়া যেতে পারে।






সঙ্গতিপূর্ণ আরো খবর

  • কলারোয়ায় বঙ্গবন্ধু সৈনিকলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত
  • কলারোয়ায় গাঁজাসহ ৪ যুবক আটক
  • মাদক ও চোরাচালান শূন্যের কোঠায় নামানোর চ্যালেঞ্জ নিতে হবে : ব্রি. জেনারেল তৌফিকুল
  • রিয়া পাল জাতির জনকের ছবি অঙ্কনে উপজেলা শ্রেষ্ঠ
  • কলারোয়া প্রেসক্লাবের সদ্য ঘোষিত নির্বাচনী তফশীল স্থগিত
  • কলারোয়ায় পুলিশি অভিযানে ব্যাটারীসহ ট্রাক আটক
  • কলারোয়ায় বিনামূল্যে গাছের চারা বিতরণ সীমান্ত সমবায় সমিতি’র
  • কলারোয়ায় বর্ণাঢ্য আয়োজনে শ্রীশ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত